জেনে নিন কী ভাবে স্মার্টফোন থেকেই বদলাতে পারবেন ভোটার কার্ডে তথ্য!

ভোটার কার্ডের কোনও তথ্য বদলাতে বা সংশোধন করতে চাইলে তা সেরে ফেলতে পারেন আপনার স্মার্টফোন থেকেই। আসুন জেনে নিন তার পদ্ধতি...

Updated By: Sep 22, 2019, 06:08 PM IST
জেনে নিন কী ভাবে স্মার্টফোন থেকেই বদলাতে পারবেন ভোটার কার্ডে তথ্য!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ভোটার কার্ডের গুরুত্ব বা প্রয়োজনীয়তা সম্পর্কে কম-বেশি আমরা প্রায় সকলেই জানি। ভোটার কার্ড কোনও নাগরিকের সচিত্র পরিচয়পত্র বা নাগরিকত্বের প্রমাণপত্র হিসাবে বিবেচিত হয়। ১ সেপ্টেম্বর থেকে ভোটারের তথ্য যাচাই করার প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় নির্বাচন কমিশন। এই প্রক্রিয়া চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। ভোটার কার্ডে যদি কোনও তথ্য বা ছবি ভুল থাকে বা কার্ডে উল্লেখিত ঠিকানা যদি বর্তমানে পরিবর্তিত হয়ে থাকে, সে ক্ষেত্রে ১৫ অক্টোবরের মধ্যে তা সংশোধন করে নিতে পারবেন। আর এর জন্য কোথাও যাওয়ার বা কোনও সরকারি দফতরের সামনে লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। ভোটার কার্ডের কোনও তথ্য বদলাতে বা সংশোধন করতে চাইলে তা সেরে ফেলতে পারেন আপনার স্মার্টফোন থেকেই। আসুন জেনে নিন তার পদ্ধতি...

গুগল PlayStore-এ ‘Voter Helpline’ নামের একটি অ্যাপ রয়েছে। গুগল PlayStore থেকে ‘Voter Helpline’ আপনার স্মার্টফোনে ডাউনলোড করে নিন। ডাউনলোডের আগে এই অ্যাপটি ভারতীয় নির্বাচন কমিশনের কিনা, তা দেখে নিতে ভুলবেন না!

PlayStore থেকে ‘Voter Helpline’ স্মার্টফোনে ডাউনলোড করার পর অ্যাপটি আপনার ফোনের বেশ কয়েকটি ড্রাইভের ‘অ্যাক্সেস’ চাইবে। ‘Agree’ অপশনে ক্লিক করে প্রথমে ‘Voter Helpline’-কে আপনার স্মার্টফোনের কয়েকটি ড্রাইভের ‘অ্যাক্সেস’ দিয়ে দিন।

এ বার ‘ইভিপি’ (Electoral Verification Programme) লেখা ট্যাবে ক্লিক করলেই শুরু হয়ে যাবে ভোটারের তথ্য যাচাই করার প্রক্রিয়া। চাওয়া হবে আপনার মোবাইল নম্বর। এই মোবাইল নম্বর লিঙ্ক করা হবে আপনার ভোটার কার্ডের সঙ্গে। আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে আসা ওটিপি অ্যাপের নির্দিষ্ট অংশে সাবমিট করে লগ ইন করুন। এ বার এপিক নম্বরের সাহায্যে আপনার ভোটার কার্ডের তথ্য খোঁজা হবে। আপনার তথ্য পাওয়া গেলে ‘its me’ অপশনে ক্লিক করে নিশ্চিত করুন। এর পর মোবাইলের স্ক্রিনে আসা ‘YES’ অপশনে ক্লিক করলেই ভোটার কার্ডের সঙ্গে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরটি সংযুক্ত হয়ে যাবে।

আরও পড়ুন: বিক্রমকে দেখতে পেলেন? আন্তর্জাতিক স্পেস স্টেশনে ফোন করে প্রশ্ন ব্র্যাড পিটের!

ভোটার কার্ডের সঙ্গে আপনার মোবাইল নম্বরটি সংযুক্ত হয়ে গেলে ‘OK’ অপশনে ক্লিক করলে মোবাইলের স্ক্রিনে খুলে যাবে আপনার ছবি-সহ ভোটার কার্ড। এখানে  ‘MODIFY’ অপশনে ক্লিক করে বদলে ফেলা যাবে আপনার নাম, পদবি, ঠিকানা-সহ তথ্য। তবে এর জন্য উপযুক্ত নথিপত্রের ছবি বা পিডিএফ ফাইল অ্যাপের নির্দিশ্য জায়গায় আপলোড করতে হবে। এর জন্য ‘Type of Document’-এ ক্লিক করে উপযুক্ত ডকুমেন্ট আপলোড করতে হবে। এ বার জিপিএস-এর (GPS) মাধ্যমে আপনার বর্তমান ঠিকানা আর অবস্থান (কারেন্ট লোকেশন) সম্পর্কিত তথ্য ইলেকশন কমিশনে দফতরের নির্দিষ্ট সিস্টেমে নথিভুক্ত হয়ে যাবে।

.