বিক্রমকে দেখতে পেলেন? আন্তর্জাতিক স্পেস স্টেশনে ফোন করে প্রশ্ন ব্র্যাড পিটের!

দেখুন সেই কথোপকথনের ভিডিয়ো...

Updated By: Sep 18, 2019, 10:09 AM IST
বিক্রমকে দেখতে পেলেন? আন্তর্জাতিক স্পেস স্টেশনে ফোন করে প্রশ্ন ব্র্যাড পিটের!

নিজস্ব প্রতিবেদন: গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটি স্পর্শ করার মিনিট খানেক আগেই বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর বিজ্ঞানীদের। তার পর থেকে থার্মাল ইমেজে চন্দ্রযান ২-এর ল্যান্ডারের অস্তিত্বের সন্ধান মিললেও এখনও যোগাযোগ পুনঃস্থাপন করা সম্ভব হয়নি। সারা বিশ্বেই ভারতের চন্দ্রযান ২ আর তার ল্যান্ডার বিক্রমকে নিয়ে জোর চর্চা চলছে। এরই মধ্যে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ফোন করে চন্দ্রযান ২-এর ল্যান্ডারের খোঁজ নিলেন হলিউড অভিনেতা ব্র্যাড পিট। স্পেস স্টেশনে থাকা মার্কিন মহাকাশচারী নিকি হেগকে তিনি ফোন করে জানতে চান ল্যান্ডার বিক্রমের সম্পর্কে কোনও খবর আছে কিনা!

জানা গিয়েছে, সোমবার নাসার মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে স্পেস স্টেশনে ফোন করেন ব্র্যাড পিট। নিকি হেগ বিগত ২০০ দিন ধরে আন্তর্জাতিক স্পেস স্টেশনে কর্মরত। মার্কিন মহাকাশচারী নিকি হেগ-এর সঙ্গে প্রায় ২০ মিনিট কথা বলেন তিনি। হেগ-এর তাঁর মহাকাশে ভেসে ভেসে কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে জানতে চান অভিনেতা। স্পেস স্টেশনে বসে কাজ করতে করতে দিন-রাতের তফাত কতটা বোঝা যায়, তা-ও জানতে চান অভিনেতা। অভিনেতার সব প্রশ্নেরই উত্তর দেন হেগ।

আরও পড়ুন: চাঁদের বুকে বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টায় ইসরোর পাশে নাসা

হেগ-পিটের কথোপকথনের মধ্যেই উঠে আসে ভারতের চন্দ্রযানের প্রসঙ্গ। বিক্রমকে ‘হ্যালো’ মেসেজ পাঠানোর চেষ্টা চালাচ্ছে নাসা। তাই ল্যান্ডার বিক্রমের সম্পর্কে কোনও খবর আছে কিনা জানতে চান ব্র্যাড পিট। অভিনেতাকে স্পেস স্টেশনে কর্মরত মার্কিন মহাকাশচারী আক্ষেপের সঙ্গে জানান, তাঁদের কাছে এ বিষয়ে তাঁদের কাছে কোনও তথ্য নেই। অভিনেতা ব্র্যাড পিট এবং মার্কিন মহাকাশচারী নিকি হেগ-এর এই কথোপকথনের ভিডিয়োটি নিজেদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছে নাসা।