৯৯% করোনা-রোধী বিশেষ ধরনের জামা-কাপড় তৈরি হচ্ছে ভারতেই! দামও নাগালের মধ্যেই

সংস্থার দাবি, এই ফ্যাব্রিকের তৈরি পোশাক করোনাভাইরাস কণাকে সংক্রমিত হতে দেয় না এবং ৩০ মিনিটের মধ্যেই ৯৯ শতাংশ ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 10, 2020, 07:24 PM IST
৯৯% করোনা-রোধী বিশেষ ধরনের জামা-কাপড় তৈরি হচ্ছে ভারতেই! দামও নাগালের মধ্যেই

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ উদ্বেগজনক হচ্ছে করোনা পরিস্থিতি। করোনা সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন দীর্ঘমেয়াদী হলেও পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। ভারতেও প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতেও বেশ কিছু মানুষকে প্রতিদিনই জরুরি প্রয়োজনে অথবা কাজে বাড়ির বাইরে বেরতে হচ্ছে। এই পরিস্থিতিতে করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছে ভাইরাস-রোধী বিশেষ পোশাক যা খুব শীঘ্রই মিলতে পারে ভারতের বাজারেই!

ভারতের শীর্ষস্থানীয় টেক্সটাইল সংস্থা অরবিন্দ লিমিটেড-এর হাত ধরে ‘ইন্টেলিফাব্রিক্স’ ব্র্যান্ডের অধীনে ভারতে আত্মপ্রকাশ করতে চলেছে। এর জন্য তাইওয়ানের জিনটেক্স কর্পোরেশন (M/S Jintex Corporation) আর সুইস টেক্সটাইল সংস্থা হাইকিউ মেটেরিয়ালস এজি (HeiQ Materials AG)-র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে অরবিন্দ লিমিটেড।

এর আগে গবেষণায় দেখা গিয়েছে, কাপড়ের উপর করোনাভাইরাসের জীবানু বা ব্যাক্টেরিয়ার কণা প্রায় দু'দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। অরবিন্দ লিমিটেড-এর দাবি, তাদের তৈরি পোশাকের ফ্যাব্রিকের HeiQ Viroblock করোনাভাইরাস কণাকে সংক্রমিত হতে দেয় না এবং ৩০ মিনিটের মধ্যেই ৯৯ শতাংশ ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম।

আরও পড়ুন: পায়ে পায়ে দূরত্ব! করোনা থেকে বাঁচাতে তৈরি নতুন ‘সোশ্যাল ডিসটেন্সিং শু’!

সুইস টেক্সটাইল সংস্থা HeiQ Materials AG বিশ্বব্যাপী ভাইরাস-রোধী কাপড় তৈরির জন্য বিখ্যাত। এই সংস্থার ভাইরাস-রোধী পণ্যগুলির মধ্যে হাইকিউ ভাইরোব্লক (HeiQ Viroblock) অন্যতম। এই সংস্থাকে করোনা-রোধী পোশাক তৈরির ক্ষেত্রে পাশে পেয়ে অত্যন্ত আশাবাদী অরবিন্দ লিমিটেড। সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর কুলিন লালভাই জানান, করোনার জন্য দেশ এখন কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। এই পরিস্থিতিতে ভাইরোব্লক ফ্যাব্রিকের সাহায্যে ভারতে ভাইরাস-রোধী বিশেষ পোশাক আনতে পারলে করোনার বিরুদ্ধে লড়াইটা আরও সহজ হবে। সংস্থা জানিয়েছে, ভাইরোব্লক ফ্যাব্রিকের তৈরি এক একটি শার্টের দাম পড়বে ৬০০ থেকে ১,০০০ টাকা। অর্থাৎ, আর পাঁচটা সাধারণ কেতা-দুরস্ত জামা-কাপড়ের দামেই মিলবে বিশেষ করোনা-রোধী পোশাক।

.