জন্মদিনে মেয়ের মুখে হাসি এনে দিতে বাবার অভিনব উপহারে হাততালি দিচ্ছে ওয়েবদুনিয়া

জন্মদিনে আপনার বাবা কী উপহার দিয়েছিল মনে আছে? এই ধরুন আপনার যখন ৫ বছর বয়স। ঘুম থেকে উঠে কী সারপ্রাইজ পেয়েছিলেন? একটু ভাবলে ফিকে হয়ে যাওয়া স্মৃতি থেকে দুই একটি উপহারের কথা মনে পড়বে। টিনটিনের বই, টেডি বিয়ার, জামা কাপড়, কিংবা একটু ঘুরতে যাওয়া। আর পাঁচটা দিনের থেকে একটু অন্যরকম খাওয়াদাওয়া বন্ধু- পরিবারের সঙ্গে। কিন্তু সেইসব অভিজ্ঞতা আজ ফিকে হয়ে গেছে। বইয়ের পাতা ছিঁড়ে গেছে। টেডি বিয়ার হারিয়ে গেছে। জামা-কাপড় ছোটো হয়ে গেছে।

Updated By: Aug 5, 2015, 01:48 PM IST
জন্মদিনে মেয়ের মুখে হাসি এনে দিতে বাবার অভিনব উপহারে হাততালি দিচ্ছে ওয়েবদুনিয়া
All Pics (tumblr.com)

ওয়েব ডেস্ক: জন্মদিনে আপনার বাবা কী উপহার দিয়েছিল মনে আছে? এই ধরুন আপনার যখন ৫ বছর বয়স। ঘুম থেকে উঠে কী সারপ্রাইজ পেয়েছিলেন? একটু ভাবলে ফিকে হয়ে যাওয়া স্মৃতি থেকে দুই একটি উপহারের কথা মনে পড়বে। টিনটিনের বই, টেডি বিয়ার, জামা কাপড়, কিংবা একটু ঘুরতে যাওয়া। আর পাঁচটা দিনের থেকে একটু অন্যরকম খাওয়াদাওয়া বন্ধু- পরিবারের সঙ্গে। কিন্তু সেইসব অভিজ্ঞতা আজ ফিকে হয়ে গেছে। বইয়ের পাতা ছিঁড়ে গেছে। টেডি বিয়ার হারিয়ে গেছে। জামা-কাপড় ছোটো হয়ে গেছে।

উপহার যদি বস্তু হয় হয়ত আগামী দিনে থাকবে না কিন্তু একটা দারুন অভিজ্ঞতা যদি জন্মদিনে উপহার হয় চিরদিন জ্বলজ্বল করবে স্মৃতির মণিকোটায়। ঠিক তেমনি এক বাবা তাঁর পাঁচ বছরের মেয়ের জন্মদিনে অসাধারণ এক উপহার দিল। ঘুম থেকে উঠে মেয়েটি দেখে চারপাশে কোনও পুতুল নেই, আছে এদিক ওদিক জড়ানো সরু পাইপ। বাড়ির ছাদ বেয়ে, গাছে জড়িয়ে উপরে উঠে গেছে সেই পাইপ। পাইপ দিয়েই লেখা রয়েছে জন্মদিনের শুভেচ্ছা বার্তাও। তারপর সেই পাইপ একটি জুসের বোতলে লাগানো রয়েছে। মেয়েটি ঘুম থেকে উঠে সেই পাইপে মুখ দিয়ে জুস খেতে থাকে। আদৌ সেই জুস সাত সাগর তেরো নদী পেরিয়ে তার মুখে পৌঁছিয়েছে কিনা সন্দেহ থাকলেও তার বাবার এমন সৃষ্টিশীল ভাবনা মেয়েটির আজীবন মনে থাকবে। কারণ মজার অভিজ্ঞতা একটি টেডি বিয়ারের উপহারের থেকে অনেক বেশিদিন মনে থাকে। তাই না!

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

.