Know Your Drinks: ভালো তো বাসেন, জানেন কি Whisky আর Whiskey-র তফাত?

দেখতে গেলে এই ফারাকের নেপথ্যে রয়েছে আইরিশ ও আমেরিকান লিকার কোম্পানিগুলি। Whiskey লেখে তারাই। অতিরিক্ত e জুড়ে দেওয়া হয় নিজেদের ব্র্যান্ডকে বাকি ব্র্যান্ডদের থেকে আলাদা করার জন্য। এই বানানের রকমফেরই বুঝিয়ে দেয় হুইস্কিতে কোন ফ্লেভার পাওয়া যাবে, এর সঙ্গেই বুঝিয়ে দেয়, কোন জায়গায় ফর্মেশন হয়েছে।

Updated By: Sep 13, 2022, 09:16 PM IST
Know Your Drinks: ভালো তো বাসেন, জানেন কি Whisky আর Whiskey-র তফাত?
জানুন কেন এই ফারাক!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আচ্ছা কখনও খেয়াল করে দেখেছেন যে, আপনার প্রাণের হুইস্কির বোতলে ইংরাজিতে হুইস্কি বানানটা দু'রকমের লেখা থাকে! বোতলের লেভেলিংয়ে হয় Whisky নয় Whiskey শব্দটা জ্বলজ্বল করে! আদৌ কখনও ভেবেছেন কেন এই ফারাক! ঠিক কোথায় তফাত! নেশার সাগরে ডুব দেওয়ার আগে সুরাপ্রেমীদের মগজাস্ত্রে এই ট্যুইস্ট কিন্তু রসদ জোগাবে। চিয়ার্স, আসুন এবার করা যাক রহস্যভেদ। যদি ইংরাজি ব্যাকরণ দেখা হয়, তাহলে দু'টি বানানই একেবারে ঠিক। এখন প্রশ্ন, ভিন্ন বানানে একই শব্দ লেখার কি কোনও আলাদা তাৎপর্য আছে? ঠিকই ধরেছেন। বিলক্ষণ রয়েছে বইকি। এই বানানের রকমফেরই বুঝিয়ে দেয় হুইস্কিতে কোন ফ্লেভার পাওয়া যাবে, এর সঙ্গেই বুঝিয়ে দেয়, কোন জায়গায় ফর্মেশন হয়েছে।

দেখতে গেলে এই ফারাকের নেপথ্যে রয়েছে আইরিশ ও আমেরিকান লিকার কোম্পানিগুলি। Whiskey লেখে তারাই। অতিরিক্ত e জুড়ে দেওয়া হয় নিজেদের ব্র্যান্ডকে বাকি ব্র্যান্ডদের থেকে আলাদা করার জন্য। মার্কিনি লিকার কোম্পানি জ্যাক ড্যানিয়েলস এবং আয়ারল্যান্ডের লিকার কোম্পানি জেমসন তাদের বোতেলর লেভেলিংয়ে Whiskey-ই লেখে। এবার যদি ভারত, জাপান, কানাডা ও স্কটল্যান্ডের লিকার কোম্পানিগুলি দেখা হয়, তাহলে দেখা যাবে সেখানে Whisky লেখা হয়েছে। যেমন-গ্লেনফিডিখ, গ্লেনলেভিট, ব্ল্যাক ডগ, জনি ওয়াকার, ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ও অ্যান্টিকুইটি। তাহলে এরপর থেক যখনই আপনি প্রিয় পানীয় কিনতে যাবেন, তখন বানানের এই ফারাক দেখে নেবেন। সজ্ঞানেই আইরিশ-আমেরিকান বা স্কটিশ-ইন্ডিয়ান লিকার কিনতে পারবেন। এমনকী পানশালায় দু'পাত্তর চুমুক দেওয়ার আগেও পানীয়ের তালিকায় চোখ বুলিয়ে নেবেন। ভালো তো বাসেনই, এবার ভালোবাসাকে আরও ভালো ভাবে জেনেও গেলেন। এই প্রতিবেদনের শেষে মোটা হরফে লেখা ছ'টি শব্দ ভুলবেন না যেন। ওই কথায় বলে, 'ড্রিঙ্ক অ্যাট ইওর ওন রিস্ক'।

 বিধিবদ্ধ সতর্কীকরণ: মদ্যপান শরীরের জন্য ক্ষতিকারক

.