ড্রাইভিং লাইসেন্স-এ নিয়ম বদল! RTO-তে গিয়ে দিতে হবে না পরীক্ষা

ড্রাইভিং লাইসেন্স পেতে হলে এবার আর আরটিও অফিসে গিয়ে পরীক্ষা দিতে হবে না, বরং এবার সেই পরীক্ষা পদ্ধতিতে বদল আসছে।

Updated By: Jul 2, 2021, 06:33 PM IST
ড্রাইভিং লাইসেন্স-এ নিয়ম বদল! RTO-তে গিয়ে দিতে হবে না পরীক্ষা

নিজস্ব প্রতিবেদন: ড্রাইভিং লাইসেন্স পেতে হলে এবার আর আরটিও অফিসে গিয়ে পরীক্ষা দিতে হবে না, বরং এবার সেই পরীক্ষা পদ্ধতিতে বদল আসছে। গত পয়লা জুলাই থেকে এই নিয়ম লাগু হয়েছে। কেন্দ্রীয় সড়ক মন্ত্রকের তরফে এমনটাই জানান হয়েছে।

নয়া নির্দেশিকায় বলা হয়েছে স্বীকৃত ড্রাইভিং ট্রনিং সেন্টারগুলিতে ট্রেনিংয়ের পর সেখানেই পরীক্ষা হবে। নয়া নিয়মের  সেই নির্দেশিকা পাঠানো হয়েছে সেন্টারগুলিতে। বলা হয়েছে সেখানে পাশ করলেই হবে। আগের নিয়ম মেনে আরটিও তে  গাড়ি চালিয়ে পরীক্ষা দিতে হবে এমন নয়।

ট্রেনিংয়ে বেশ কিছু বদলও এনেছে কেন্দ্র। রাস্তায় দুর্ঘটনা কমানোর জন্য আন্তর্জাতিক মানের করা হয়েছে নতুন ট্রেনিং পদ্ধতি। ছোট চার চাকার গাড়ি চালানোর ক্ষেত্রে মোট ২৯ ঘণ্টা প্রশিক্ষণের সময়সীমা। ট্রাক-লরি চালানোর প্রশিক্ষণের ক্ষেত্রে সময় ৬ সপ্তাহ। 

আরও পড়ুন, 7th Pay Commission: কবে মিলবে বর্ধিত হারে DA, DR? সময় স্পষ্ট করল কেন্দ্র

এও জানান হয়েছে, আরটিও-র অফিসের মতোই সিমুলেটর ও টেস্ট ট্র্যাক থাকবে সরকার স্বীকৃত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে। ড্রাইভিং সেন্টারগুলিকে ৫ বছরের জন্য 'অ্যাক্রেডিশন' দেওয়া হয়েছে। এরপর প্রতিবছর তা রিনিউ করতে হবে। 

তবে গাড়ি চালানো যারা শিখবে তাঁদের ক্ষেত্রে থিওরি এবং প্র্যাকটিকাল সেশন রাখা হবে। তা কঠোরভাবে মানতে হবে। আগের ড্রাইভিং পরীক্ষা থেকে এই নয়া নিয়মে যদিও বিশাল কিছু বদল আনা হয়নি।