কিছুদিনের মধ্যে হতে চলেছে পৃথিবীর মেরুকরণের উলাটপূরাণ

পৃথিবীকে বলা যেতে পারে সবচেয়ে বড় চুম্বক বার। পৃথিবীর রয়েছে দুই চুম্বক মেরু- উত্তর চুম্বক মেরু ও দক্ষিণ চুম্বক মেরু। ইউরোপিয়ান স্পেস এজেন্সির রিপোর্ট বলছে উত্তর মেরু চৌম্বকত্ব হারিয়ে দক্ষিণ মেরুতে পরিণত হবে। এতে অবাক হওয়ার কিছু নেই, পৃথিবীর জীবনযাত্রায় এরকম ঘটনা এর আগেও ঘটেছে। কিন্তু বিস্ময়ের ব্যাপার, আপনার জীবদ্দশায় দেখে যেতে পারেন পৃথিবীর 'উলাটপূরাণ'।

Updated By: Oct 22, 2014, 06:44 PM IST
কিছুদিনের মধ্যে হতে চলেছে পৃথিবীর মেরুকরণের উলাটপূরাণ
Earth’s various layers, including the crust, mantle, outer core, and inner core [Image credit: Kelvinsong]

ওয়েব ডেস্ক: পৃথিবীকে বলা যেতে পারে সবচেয়ে বড় চুম্বক বার। পৃথিবীর রয়েছে দুই চুম্বক মেরু- উত্তর চুম্বক মেরু ও দক্ষিণ চুম্বক মেরু। ইউরোপিয়ান স্পেস এজেন্সির রিপোর্ট বলছে উত্তর মেরু চৌম্বকত্ব হারিয়ে দক্ষিণ মেরুতে পরিণত হবে। এতে অবাক হওয়ার কিছু নেই, পৃথিবীর জীবনযাত্রায় এরকম ঘটনা এর আগেও ঘটেছে। কিন্তু বিস্ময়ের ব্যাপার, আপনার জীবদ্দশায় দেখে যেতে পারেন পৃথিবীর 'উলাটপূরাণ'।

বিজ্ঞানীদের মতে,  প্রায় ৭ লক্ষ ৮৬ হাজার বছর আগে উত্তর চুম্বক মেরু উল্টে গিয়ে আন্টার্টিকা চলে গিয়েছিল। মেরুদ্বয়ের এই চৌম্বকত্বের 'পাল্টি'কে বলা হয়েছিল মাতুয়ামা-ব্রুণে ম্যাগনেটিক রিভার্সাল। কী কারণে পৃথিবীর চুম্বক মেরু পরিবর্তন হয়? বিজ্ঞানীরা মনে করছেন, যখনই কোনও মেরু চৌম্বক শক্তি হারায় পৃথিবীর মেরুর চৌম্বকীয় পরিবর্তন হবে। পরিবর্তন হওয়ার পর পৃথিবীর পুণরায় চুম্বক সমতা ফিরে আসে।

পৃথিবীর চুম্বকক্ষেত্র তৈরি হয় অন্তস্তলে গলিত লৌহের গতিবিধির উপর। যদিও বিজ্ঞানীরা স্পষ্ট নন কখন কীভাবে পৃথিবীর চুম্বক পরিবর্তন হয়। তবে, বিজ্ঞানীরা একমত কিছুদিনের মধ্যেই ঘটতে পারে পৃথিবীর ভূচৌম্বকীয় পরিবর্তন। কিন্তু সঠিক সময় বলতে ব্যর্থ তাঁরা। ইউরোপিয়ান স্পেস এজেন্সি ও নতুন পেলোম্যাগনেটিক তথ্য অনুযায়ী  শুরু হতে চলেছে মেরুর চৌম্বকীয় পরিবর্তন। কিন্তু আপনি দেখতে পারবেন না আপনার সন্তানরা দেখবে এনিয়ে কোনও সময় অনুমান করে বলা যাচ্ছে না। 

.