মেঘলা দুপুরে স্বাদ বদলের অজুহাতে, গরম ভাতের সঙ্গে ইলিশের কোর্মা থাকুক পাতে

বাজারে এখন ইলিশের ছড়াছড়ি। তাই এখন অন্য মাছ নাই বা খেলেন! আজ জমিয়ে খান ইলিশ মাছের কোর্মা...

Edited By: সুদীপ দে | Updated By: Sep 21, 2020, 01:12 PM IST
মেঘলা দুপুরে স্বাদ বদলের অজুহাতে, গরম ভাতের সঙ্গে ইলিশের কোর্মা থাকুক পাতে

পুজোর আগে প্রায় পনেরোশো মেট্রিক টন পদ্মার ইলিশ ধাপে ধাপে বাংলার বাজারে পৌঁছাবে। এর মধ্যেই ৬০ টন বাংলাদেশের ইলিশ পৌঁছে গিয়েছে বাংলার বাজারে। বাজারে এখন ইলিশের ছড়াছড়ি। তাই এখন অন্য মাছ নাই বা খেলেন! ইলিশ দিয়ে বানিয়ে ফেলুন নিত্য নতুন মুখোরোচক পদ। আজ শিখে নেওয়া যাক ইলিশ মাছের কোর্মা বানানোর সহজ পদ্ধতি।

ইলিশ মাছের কোর্মা বানাতে লাগবে:

৮ টুকরো ইলিশ মাছ, ৩-৪ কাপ কুচি করা পেঁয়াজ, ১ চা-চামচ রসুন বাটা, ১ চা–চামচ আদা বাটা, আধা চা-চামচ জিরে পাউডার, ১ চা-চামচ টক দই, আন্দাজ মতো জল, ৪-৫টা থেঁতলে নেওয়া গোটা রসুন কোয়া, ১ চিমটে এলাচ গুঁড়ো, ৫-৬টা কাঁচা লঙ্কা (মাঝে লম্বালম্বি চিরে নিতে হবে), সামান্য ধনেপাতা, আন্দাজ মতো নুন।

ইলিশ মাছের কোর্মা বানানোর পদ্ধতি:

ইলিশ মাছের টুকরোগুলোকে ১৫-২০ মিনিট নুন মাখিয়ে রাখতে হবে।

এর পর এর সঙ্গে কিছুটা রসুনবাটা ও কাটা পেঁয়াজ মাখিয়ে নিন। খেয়াল রাখবেন যেন টুকরোগুলোর দুই পাশেই মসলা ভাল ভাবে মাখানো হয়।

এবার প্যানে তেল গরম করে তার মধ্যে কাটা পেঁয়াজ ১০ মিনিট ধরে অল্প আঁচে ভাজুন। এরপর এতে বাকি সব মসলা, জল ও নুন দিয়ে দিন। এবার ৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

আরও পড়ুন: নাগালের মধ্যে বাংলাদেশের মাছ, ইলিশ মাছের পাতুরিতে জমে যাক দুপুরের পাত!

এবার মাছের টুকরোগুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন। এবার অন্তত ১৫ মিনিট ভাল করে উল্টে পাল্টে কষিয়ে নিন।

এবার প্যান ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাছের গা থেকে তেল ছেড়ে দিলে আঁচ থেকে নামিয়ে ফেলুন। রান্নার উপর কাঁচা লঙ্কা ও ধনে পাতা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন জিভে জল আনা ইলিশ মাছের কোর্মা।