Tamarind: তেঁতুল কী ভাবে যৌনস্বাস্থ্যের যত্ন নেয় জানেন?

তেঁতুল পুরুষের লিবিডো বৃদ্ধি করে বলে মত স্বাস্থ্যবিদদের একাংশের। সামগ্রিক ভাবে তেঁতুল প্রজননশক্তির বৃদ্ধি ঘটায় বলেও মনে করা হয়।

Updated By: Apr 19, 2022, 02:10 PM IST
Tamarind: তেঁতুল কী ভাবে যৌনস্বাস্থ্যের যত্ন নেয় জানেন?

নিজস্ব প্রতিবেদন: ফাল্গুনের শেষ, গোটা চৈত্র এবং বৈশাখের শুরুর সময়টা হল তেঁতুলের সময়। এই সময়ে গ্রামবাংলায় গাছে গাছে ভরা থাকে তেঁতুল। তেঁতুল খানও মানুষ এই সময়ে। আর গরমের সময়ে তেঁতুল খাওয়ার অনেক উপকারিতার কথাই স্বাস্থ্যবিদেরা বলে থাকেন।

শরীর ঠান্ডা রাখা এর অন্যতম জরুরি কাজ। মুখের স্বাদ বদলের বিষয়টা তো রয়েছেই, শেষ পাতে টক খাওয়ার ঘরোয়া নিয়ম পালনের মতো বিষয়ও এখানে রয়েছে। আবার তেঁতুলের পাশাপাশি এর বীজ খাওয়া নিয়েও অনেক মতামত প্রচলিত। একটা বড় অংশের বিশ্বাস, তেঁতুলের বীজ শরীরে নানা প্রভাব ফেলে। বিশেষ করে পুরুষশরীরে তা কিঞ্চিৎ বিরূপ প্রভাব ফেলে।

তবে পরবর্তী গবেষণায় দেখা গিয়েছে ধারণাটা তেমন সত্যি নয়।  বরং বিশেষজ্ঞেরা দাবি করছেন, তেঁতুলের বীজ পুরুষের যৌনশক্তির উপর ইতিবাচক প্রভাবই ফেলে।
 
তেঁতুলবীজে রয়েছে ভিটামিন সি, রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টও। এই সবই প্রকারান্তরে পুরুষের লিবিডোকে উদ্দীপ্ত করে। তেঁতুল এবং তেঁতুলবীজে রয়েছে নানা নিউট্রিয়েন্ট। যা সার্বিক ভাবেই শরীরের যত্ন নেয়। এতে রয়েছে ম্য়াগনেশিয়াম ভিটামিন বি৬। স্বাস্থ্যবিদেরা এমনকী তেঁতুল মেয়েদের যৌনশক্তিবৃদ্ধিও করে বলে মনে করেন।   

ঠিক কী করে তেঁতুল?

বীর্যের গুণাগুণ রক্ষা করা, স্পার্মের সক্রিয় থাকার সময়কাল বৃদ্ধি করার মতো জরুরি কাজ করে এটি। এমনকি স্পার্ম কাউন্ট বৃদ্ধিও করে।

আরও পড়ুন: Beneficial Stress: আপনার স্ট্রেস হয়? তা হলে নানা ধরনের রোগসংক্রমণ থেকে রেহাই মিলবে! কী ভাবে?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.