Eid-ul-Adha 2023: ঈদ-উল-আজাহর তাৎপর্য কী জানুন...

জরি ক্যালেন্ডারের দ্বাদশ ও শেষ মাস ধুল হিজার দশম দিনে পালিত হয় ঈদ-আল-আদাহ। সৌদি আরবে ২৮ জুন এই উৎসব পালন করা হবে। কুরবানির থেকে তৈরি হওয়া খাবার তিনটি সমান ভাগে বিতরণ করা হয়। 

Updated By: Jun 28, 2023, 05:54 PM IST
Eid-ul-Adha 2023: ঈদ-উল-আজাহর তাৎপর্য কী জানুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঈদ-উল-আদাহ দ্বিতীয় সবচেয়ে শুভ ইসলামিক উৎসব। বিশ্বজুড়ে মুসলিমরা পরিবার এবং বন্ধুদের সঙ্গে এটি উদযাপনের জন্য প্রস্তুত হচ্ছে। এই দিনটি বকরি ঈদ, বকরিদ, ঈদুল আযহা, ঈদ কোরবান বা কুরবান বায়ারামি নামেও পরিচিত।

ইতিহাস

হিজরি ক্যালেন্ডারের দ্বাদশ ও শেষ মাস ধুল হিজার দশম দিনে পালিত হয় ঈদ-আল-আদাহ। জানা যায়, হজরত ইব্রাহিম, আল্লার স্বপ্নাদেশ অনুযায়ী নিজের ছেলেকে আল্লার কাছে কুরবানি বা উৎসর্গ করতে গিয়েছিলেন। সেই সময় আল্লা তাঁকে দেখা দিয়ে একটি ভেড়া তাঁর হাতে তুলে দেন। তিনি বলেন ছেলের বদলে সেই ভেড়াটিকে কুরবানি হিসেবে উৎসর্গ করতে। এরপর থেকেই এই উৎসবের কিছুদিন আগে থেকে মুসলিম ধর্মাবলম্বীরা ভেড়া, ছাগল, উট কিনে তাকে যত্ন করে পালন করেন এবং বকরি ঈদের দিনে আল্লার নামে উৎসর্গ করেন।

আরও পড়ুন: Budh Grochar: বুধাদিত্য যোগে এবার ভাগ্যে নয়া সুখযোগ! অর্থপ্রাপ্তি হাতের মুঠোয়

ঈদ-উল-আজহার তারিখ:

ভারতীয় মুসলিমদের প্রাচীনতম এবং বৃহত্তম সামাজিক-ধর্মীয় সংগঠন জমিয়াত উলেমা-ই-হিন্দ ঘোষণা করেছে যে ঈদ-উল-আযহা ২৯ জুন উদযাপিত হবে। বাংলাদেশ, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কানাডা এবং সিঙ্গাপুরও বকরি ঈদ পালন করবে ভারতের মতো একই দিনে। অন্যদিকে সৌদি আরবে ২৮ জুন এই উৎসব পালন করা হবে।

ঈদ-উল-আযহা উদযাপন:

কুরবানির থেকে তৈরি হওয়া খাবার তিনটি সমান ভাগে বিতরণ করা হয়। একটি অংশ পরিবার খায়। দ্বিতীয়টি আত্মীয়দের জন্য এবং তৃতীয়টি দরিদ্র ও অভাবীদের জন্য। মুসলিমরা বিশ্বাস করে যে, যদিও মাংস বা রক্ত ​​আল্লার কাছে পৌঁছায় না, কিন্তু তাঁদের ভক্তি আল্লার কাছে পৌঁছায়।

আরও পড়ুন: Week 13 | Daily Cartoon | সোমান্তরাল | ঘরে ফেরা...

সূর্য সম্পূর্ণ উদিত হওয়ার পর এবং জোহরের সময় (মধ্যাহ্নের নামাজের সময়) শুরুর ঠিক আগে মুসলিমরা ঈদ-উল-আযহার নামাজ পড়তে মসজিদে যান। তারা মসজিদে সকালের নামাজের মাধ্যমে উৎসব শুরু করেন এবং ত্যাগের আচার পালনের মাধ্যমে এটি সেহ করেন।

পাশাপাশি সুস্বাদু খাবার খাওয়া, দরিদ্রদের ভিক্ষা দান, আনন্দ এবং ভালবাসা ভাগ করে নেওয়ার জন্য পরিবার, আত্মীয়স্বজন এবং প্রিয়জনদের সঙ্গে একত্রিত হওয়ার মাধ্যমে উৎসবটি পালন করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.