অতিরিক্ত সাদাস্রাবের সমস্যা দূর করুন ভাতের মাড়-ঢেঁড়স সহ এই খাবারে

মনে রাখবেন, স্রাবের রং যদি ধুসর সাদা, সবুজ ও হলুদ বা বাদামী হয় তাহলে তা চিন্তার কারণ। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। 

Updated By: Feb 4, 2021, 05:47 PM IST
অতিরিক্ত সাদাস্রাবের সমস্যা দূর করুন ভাতের মাড়-ঢেঁড়স সহ এই খাবারে

নিজস্ব প্রতিবেদন:  অতিরিক্ত সাদাস্রাব বা লিউকোরিয়া প্রত্যেক মেয়েরই একটি সাধারণ সমস্যা। তবে এই সমস্যা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। তবে খুব বেশি হলে তা অবশ্যই তা উদ্বেগের বিষয়। 

প্রথমত জেনে নেওয়া যাক সাদা স্রাব কেন হয়? সাদা স্রাব অতিরিক্ত দুর্বলতা এবং সংক্রমণের কারণে হতে পারে। পাশপাশি শরীর গরম হয়ে গেলেও সাদাস্রাব হয়। মনে রাখবেন, স্রাবের রং যদি ধুসর সাদা, সবুজ ও হলুদ বা বাদামী হয় তাহলে তা চিন্তার কারণ। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে  পারেন। 

অতিরিক্ত সাদা স্রাব থেকে মুক্তি পেতে খান মেথি, ঢেঁড়স, ধনে পাতা, আমলকি, ভাতের মাড়। 

আরও পড়ুন: চুল পড়ছে, কমেছে ঘনত্ব? ঘরোয়া ব্রাক্ষ্মী তেল করবে সমাধান

জেনে নিন কীভাবে খাবেন? 

 

মেথি

সেদ্ধ মেথি বীজ খেলে সাদা স্রাবের সমস্যা সমাধান হতে পারে। আধা লিটার জলে কিছুটা মেথি সেদ্ধ করে তা ঠান্ডা করে খেয়ে নিন।

ঢেঁড়স

সাদা স্রাবের সমস্যাটির চিকিৎসার জন্য আরেকটি ভালো প্রতিকার হলো ঢেঁড়স। কয়েকটি ঢেঁড়স জলে সেদ্ধ করে চটকে খেতে পারেন। অনেকে আবার এটি দইয়ের সঙ্গেও মিশিয়ে খায়।

আরও পড়ুন: World Cancer Day: রোদ লাগান, কমবে স্তন ক্যান্সারের ঝুঁকি
 

ধনে পাতা

কিছু ধনে পাতা সারারাত জলে ভিজিয়ে রাখুন, সকালে জল ছেকে নিয়ে খালি পেটে খেয়ে নিন। সাদা স্রাবের চিকিৎসার জন্য এটি অন্যতম সহজ এবং নিরাপদ ঘরোয়া উপায়।

আমলকি

ভিটামিন সি এবং অন্যান্য অনেক পুষ্টি সমৃদ্ধ আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত আমলকি খেলে সাদা স্রাবের সমস্যা কমবে।

ভাতের মাড়

সাদা স্রাবের সমস্যা নির্মূল করতে নিয়মিত ভাতের মাড় খেতে পারেন। ক্রমাগত সাদা স্রাবের সমস্যায় ভুগলে আপনার জন্য ভাতের মাড় একটি অনন্য প্রতিকার।

.