এনার্জি ড্রিঙ্কসই আপনাকে করে তুলছে অ্যালকোহলিক! বলছে গবেষণা

Updated By: Aug 9, 2017, 11:27 AM IST
এনার্জি ড্রিঙ্কসই আপনাকে করে তুলছে অ্যালকোহলিক! বলছে গবেষণা

ওয়েব ডেস্ক: আপনি কি নিয়মিত এনার্জি ড্রিঙ্কস পান করেন? ভুল করছেন। প্রতিদিন একটু একটু করে মাদকাসক্ত হয়ে উঠছেন আপনি। হয়ে উঠতে পারেন অ্যালকোহলিকও। সম্প্রতি একটি গবেষণায় উঠে এল এনার্জি ড্রিংক নিয়ে চাঞ্চল্যকর তথ্য।

সংবাদ সংস্থা এএনআই-এ প্রকাশিত খবর অনুযায়ী, 'ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড, স্কুল অফ পাবলিক হেলথ' এর গবেষণায় দেখা যাচ্ছে, নিয়মিত এনার্জি ড্রিঙ্ক খেলে মাদকাসক্ত হয়ে পড়ার সম্ভাবনা খুবই বেশি। বিশেষত, ২১-২৫ বছরের ছেলেমেয়েদের মধ্যে এই ধরনের পানীয় পান করার প্রবণতা বাড়ছে। অনেকে মনে করেন, এনার্জি ড্রিঙ্ক পান করলে শরীরে শক্তি উৎপন্ন হয়। এতে করে আপনি অনেক বেশি কাজ করতে সক্ষম হবেন। তবে এই কথাটি মোটেও সত্য নয়, বলছে গবেষণা।

জার্নাল অফ অ্যাডিকশন মেডিসিন এর রিপোর্ট অনুযায়ী, এনার্জি ড্রিঙ্কস এ উচ্চ পরিমাণে ক্যাফেইন থাকার ফলে আমাদের শরীরে কার্ডিয়াক জটিলতা দেখা দিতে পারে।
তবে এটাই প্রথম নয়, এর আগেও বিভিন্ন রিপোর্টে জানান হয়েছিল, কার্ডিওভাসকুলারে সমস্যা তৈরি করা ছাড়াও এনার্জি ড্রিঙ্ক পান করার ফলে অস্বাভাবিক হৃদস্পন্দন বৃদ্ধি পেতে পারে। হৃদযন্ত্রের অস্বাভাবিক ক্রিয়ার কারণে এই রোগের নাম দেয়া হয়েছে আট্রিয়াল ফিব্রিলিয়েশন। প্রতিদিন ৩২০ মিলিগ্রাম এনার্জি ড্রিঙ্ক পান করলে এই সমস্যা হতে পারে। অতিরিক্ত ক্যাফেইন এর ফলে হৃদযন্ত্রে সমস্যা হবার পাশাপাশি বমি এবং পেটের বিভিন্ন সমস্যাও দেখা যায়।

.