সাময়িক স্বস্তি, ২০২০-২০২১-এ বদল হচ্ছে না PF-র সুদের হার

প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) ৬০ মিলিয়ন কর্মচারীদের স্বস্তির বার্তা দিয়েছে। 

Updated By: Mar 4, 2021, 03:07 PM IST
সাময়িক স্বস্তি, ২০২০-২০২১-এ বদল হচ্ছে না PF-র সুদের হার

নিজস্ব প্রতিবেদন: সাময়িক স্বস্তি। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে  বদলাচ্ছে না সুদের হার।  প্রতি ক্ষেত্রেই দেখা যায় সুদের হারের গ্রাফ ক্রমশ নিম্নমুখী। কিন্তু ২০২০-২০২১ সালে তা আর হচ্ছে না।  প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) ৬০ মিলিয়ন কর্মচারীদের স্বস্তির বার্তা দিয়েছে। 

৮.৫ শতাংশ থাকবে সুদের হার। প্রসঙ্গত, গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড বদল আসতে চলেছে।  লাগু হলেই,  আগামী ১ এপ্রিল থেকে কর্মীদের হাতে পাওয়া বেতনের পরিমাণও কমে যেতে পারে।  এক্ষেত্রে নতুন নিয়মে এই ভাতার পরিমাণ বেসিক পে-এর সবচেয়ে বেশি ৫০ শতাংশ হবে। এবং এটি শুরু হতে পারে এ বছরের এপ্রিল মাস থেকেই। ৭৩ বছরের স্বাধীন ভারতে এমন নিয়ম প্রথমবার লাগু হচ্ছে বলেই মনে করা হচ্ছে। মোদি সরকারের দাবি, এতে কোম্পানি ও কর্মী দুই পক্ষেরই লাভ হবে।

এক্ষত্রে কর্মীদের অবসরের পরের জীবন অনেক বেশি সুরক্ষিত হবে। প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকার বেশি বেতন জমা পড়লে এই নতুন নিয়মের আওতায় চলে আসবে। সাধারণত, চাকরিজীবীরা অবসরকালীন সঞ্চয় বেশি রাখেন। আপনিও যদি ভাবেন যে বেশি করে পিএফ কাটিয়ে রাখবেন যাতে শেষ বয়সে সমস্যায় পড়তে না হয়, তাহলে একটু হিসেব করে নিন। গত বছর বাজেটে প্রভিডেন্ট ফান্ডে বার্ষিক ঊর্ধ্বসীমা ছিল ৭.৫ লক্ষ টাকা।  এবারের বাজেটে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকার বেশি জমা হলে, টাকা তোলার সময় সেখান থেকে কর কাটা হবে।