EPFO Higher Pension Scheme: এই শেষ সুযোগ, জেনে নিন কী করলে অবসরের পরে পাবেন বেশি টাকা

 এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এমপ্লয়িজ পেনশন স্কিম (EPS)-এর অধীনে বেশি পেনশনভোগী কিন্তু এর আগে আবেদন করেননি এমন কর্মীদের জন্য ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারি এক নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুসারে, যে সব কর্মচারীরা EPS স্কিমের অধীনে আরও পেনশন পাওয়ার অধিকারী হওয়া সত্ত্বেও এখনও আবেদন করেননি, তাঁরাও এখন আরও পেনশনের জন্য আবেদন করতে পারবেন৷ 

Updated By: Feb 21, 2023, 06:19 PM IST
EPFO Higher Pension Scheme: এই শেষ সুযোগ, জেনে নিন কী করলে অবসরের পরে পাবেন বেশি টাকা
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এমপ্লয়িজ পেনশন স্কিম (EPS)-এর অধীনে বেশি পেনশনভোগী কিন্তু এর আগে আবেদন করেননি এমন কর্মীদের জন্য ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারি এক নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুসারে, যে সব কর্মচারীরা EPS স্কিমের অধীনে আরও পেনশন পাওয়ার অধিকারী হওয়া সত্ত্বেও এখনও আবেদন করেননি, তাঁরাও এখন আরও পেনশনের জন্য আবেদন করতে পারবেন৷ 

আরও পড়ুন, RBI: বিদেশী অনুদানের তথ্য চাই সরকারের, আমূল পরিবর্তন NEFT এবং RTGS-র নিয়মে

অবসর তহবিল পরিচালনাকারী সংস্থার তরফে জানানো হয়েছে, কর্মচারী পেনশন যোজনা অর্থাৎ EPS সদস্য এবং তাঁদের নিয়োগকর্তারা যৌথভাবে অতিরিক্ত পেনশনের জন্য আবেদন করতে পারবেন। ইপিএফও জানিয়েছে,  কর্মচারী ও নিয়োগকর্তা উভয়েই এর জন্য যৌথভাবে আবেদন করতে পারবেন। গত ২২ অগাস্ট, ২০১৪ এর ইপিএস সংশোধন পেনশনযোগ্য বেতন সীমা প্রতি মাসে ৬৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫,০০০ টাকা করেছে৷ এছাড়াও, সদস্য এবং তাদের নিয়োগকর্তাদের EPS-এ তাদের প্রকৃত বেতনের ৮.৩৩ শতাংশ অবদান রাখার অনুমতি দেওয়া হয়েছিল। 

ইপিএফও হায়ার পেনশন স্কিম: কারা আবেদন করতে পারবেন? ইপিএফও-র ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারির সার্কুলার অনুযায়ী, উল্লিখিত কর্মীরা তাঁদের নিয়োগকর্তাদের সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট আঞ্চলিক অফিসে যৌথ বিকল্প জমা দিতে পারবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন www.epfindia.gov.in নম্বরে। ১) যে সকল কর্মচারী ও নিয়োগকর্তার বেতনের সর্বোচ্চ সীমা ৫০০০ টাকা বা ৬৫০০টাকার বেশি হবে। 

কর্মচারী এবং নিয়োগকর্তা যারা ইপিএস সদস্য থাকাকালীন পূর্ববর্তী উইন্ডোতে যৌথ আবেদন আগে করেননি। কর্মচারীরা যারা ১ সেপ্টেম্বর, ২০১৪ এর আগে সদস্য ছিলেন এবং সেই তারিখে বা তার পরে সদস্য ছিলেন। ২০২২ সালের ৪ নভেম্বর সুপ্রিম কোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতেই এই সব নির্দেশনা জারি করা হচ্ছে বলে ইপিএফও-র তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন, SBI FD interest rates 2023: SBI-তে ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার! কোন স্কিমে টাকা রাখলে লাভ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.