ITR : এখনও ইনকাম ট্যাক্স রিটার্ন পূরণ করেননি? বছর শেষে বড় সমস্যায় পড়তে পারেন

 ২০২০-২১ অর্থবর্ষের জন্য একটি ITR ফাইল করতে পারেন। যার সময়সীমা হল ৩১ ডিসেম্বর, ২০২১। 

Updated By: Dec 12, 2021, 08:06 PM IST
 ITR : এখনও ইনকাম ট্যাক্স রিটার্ন পূরণ করেননি? বছর শেষে বড় সমস্যায় পড়তে পারেন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: অর্থ উপার্জন করে এমন যে কেউ আয়কর রিটার্ন ফাইল করতে পারেন। আয় করেন এমন ব্যক্তিরা এমনকি আয়কর সীমার মধ্যে পড়ে না তারাও এই আয়কর রিটার্ন ফাইল করতে পারেন। যাই হোক, আপনি একটি আইটিআর ফাইল করার আগে, আপনাকে প্রথমে আইটিআর কী তা বুঝতে হবে। একজন ব্যক্তির বার্ষিক আয় একটি আয়কর রিটার্ন নামে একটি ফর্মে রিপোর্ট করা হয়। আপনি বা অন্য কোনো করদাতা তাদের আয়, ব্যয় এবং বিনিয়োগ-সহ অন্যান্য বিষয় এখানে যুক্ত করে ফর্মটি ব্যবহার করতে পারেন। ২০২০-২১ অর্থবর্ষের জন্য একটি ITR ফাইল করতে পারেন। যার সময়সীমা হল ৩১ ডিসেম্বর, ২০২১। 

গত অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। করদাতাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের কর জমা দেওয়া উচিত কারণ সময়সীমা ঘনিয়ে আসছে। যে করদাতারা এখনও তাদের রিটার্ন দাখিল করতে পারেনি তাদের সচেতন হওয়া উচিত। এই কাজ করতে হলে দুটি উপায়ের মধ্যে একটিতে তা করা যেতে পারে। এক হল- অফলাইন বা অনলাইন। আয়কর বিভাগ ইলেকট্রনিকভাবে আয়কর রিটার্ন (ই-ফাইলিং) ফাইল করার বিকল্প পথও রেখেছে। আয়কর সরকারী পোর্টালে বিনামূল্যে অনলাইনে একটি আইটিআর ফাইল করার প্রক্রিয়ার ব্যবস্থা করেছে।

আরও পড়ুন, সহজেই ১ টাকার বদলে ৪৫ হাজার টাকা পেতে চান? জানুন, কী ভাবে!

কীভাবে বিনামূল্যে আইটিআর অনলাইন ফাইল করবেন?

ই-ফাইলিং পোর্টালের জন্য ব্যবহারকারীরা ITR-1 এবং ITR-4 ফর্মগুলি ফিল আপ করতে এই পরিষেবা ব্যবহার করতে পারেন। প্রথমে,  অফিসিয়াল আয়কর পোর্টাল অ্যাক্সেস করতে https://www.incometax.gov.in/iec/foportal-এ যান। ই-ফাইলিং পোর্টাল অ্যাক্সেস করতে আপনার ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করুন। আপনার ড্যাশবোর্ডে ই-ফাইল > আয়কর রিটার্ন > আয়কর রিটার্ন ফাইল করুন ক্লিক করুন। সেখানের ২০২১-২২ বছর নির্বাচন করুন। 

এরপর কোন আইটিআর ফর্মটি পূরণ করতে হবে তা নির্বাচন করুন। কী কী নথি লাগবে সেগুলো দেখে নিন। নিজের উপার্জনের বিস্তারিত সেখানে লিখুন। সেই মোতাবেক কত কী ট্যাক্স দিতে হবে তা স্ক্রিনে দেখা যাবে। কত ট্যাক্স বকেয়া আছে সেটিও দেখা যাবে। ই-ভেরিফাই পৃষ্ঠায় রিটার্ন ই-ভেরিফাই করুন। এরপর আপনাকে অবশ্যই ১২০ দিনের মধ্যে আয়কর বিভাগে মেইল করতে হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.