Summer Special Attire: ৪০ ডিগ্রির সঙ্গে লড়বার জন্য আপনার হাতে কোন রং রইল জানেন?

Summer Special Attire: এই প্রচণ্ড গরমে কোন পোশাক পরবেন ভেবে চিন্তিত? আগামিদিনে তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে  হাওয়া দফতর। শোনা যাচ্ছে, বাংলা নববর্ষের আগেই তাপমাত্রা নাকি ৪০ ডিগ্রির ঘর ছোঁবে। আপনি কি জানেন, এমন পরিস্তিতিতে কোন রঙের পোশাক পরলে একটু স্বস্তি পেতে পারেন? জেনে নিন...

Updated By: May 2, 2023, 12:15 PM IST
Summer Special Attire: ৪০ ডিগ্রির সঙ্গে লড়বার জন্য আপনার হাতে কোন রং রইল জানেন?

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরম মানেই অস্বস্তি। তাপমাত্রা দিন দিন  বেড়েই চলেছে। আগামিদিনে তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিসও। শোনা যাচ্ছে, বাংলা নববর্ষের আগেই তাপমাত্রা নাকি ৪০ ডিগ্রির ঘর ছোঁবে। এর মধ্যে বৃষ্টির চিহ্নমাত্র নেই। এই গরমে তাই নানা সমস্যার মুখোমুখি হচ্ছেন সাধারণ মানুষ। গরমের অনেক সমস্যার মধ্যে ত্বক সংক্রান্ত সমস্যাটাও নেহাত ফেলনা নয়। 

প্রচণ্ড গরমে শরীর দ্রুত জলশূন্য হয়ে পড়ে। এর প্রভাব পড়ে ত্বকেও। তাই সামগ্রিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়ার পাশাপাশি ত্বকেরও খেয়াল রাখা অত্যন্ত জরুরি। কী করবেন এই প্রখর তাপের সঙ্গে লড়তে গিয়ে? প্রাথমিক ভাবে পোশাকের বিষয়টিই ভাবা যাক।গরমকালে আরামদায়ক জামা-কাপড় পরা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু প্রখর গরমে স্টাইলাইজড পোশাক পরা হয়ে ওঠে না সব সময়। 

বরং এই গরমে আপনাকে স্বস্তি দিতে পারে স্মার্ট ড্রেসিং। স্মার্ট ড্রেসিং মানে কী? স্মার্ট ড্রেসিং হল, এমন পোশাক নির্বাচন যার সাহায্যে আপনি এই তীব্র গরমের সঙ্গে স্মার্টলি লড়তে পারবেন। আর সেটা করতে গিয়ে আপনাকে গরমের উপযোগী রং বাছতে হবে। জেনে নিন কোন রঙ এই গরমে আপনাকে একটু স্বস্তি দিতে পারে...

১. হলুদ

রং হিসেবে হলুদ খুবই আকর্ষণীয়। এর একটা সুদিং এফেক্ট আছে। তাই অতিরিক্ত রোদে হলুদ পোশাক পরলে একটু স্বস্তি বোধ করতে পারেন। 

২. লাল 

সারা বছরই লাল রঙের পোশাক পরা যেতে পারে। লাল পরলে দেখতেও বেশ সুন্দর লাগে। গরমে লাল যদি হয় একটু কম উজ্জ্বল, তবে সেটা গরমের ফ্যাশনের সঙ্গে মানিয়ে যায়।   

আরও পড়ুন: Shani Gochar 2023: শনি-রাহুর বিপজ্জনক সংযোগ, ঝড় তুলবে এই রাশির জাতকদের জীবনে!

৩. পিচ 

এই মরসুমে গোলাপি রঙের যে কোনও শেডই পরা যেতে পারে। পিচ এবং বেবি পিঙ্ক হল এমন শেড যা এই সময়ে যে কেউ বেছে নিতে পারেন। কারণ হালকা শেডের যে কোনও পোশাক খুব সহজে ঘাম শুষে নেয়। 

৪.প্যাস্টেল 

প্যাস্টেল রং পরতে পছন্দ করেন অনেকেই। তাই এই গরমে গাঢ় রঙের পরিবর্তে প্যাস্টেল রং বেছে নিতেই পারেন। প্যাস্টেলের একটা হালকা আন্ডারটোন আছে। রংটাও সহজে ক্যারি করা যায়। ফলে, প্রচণ্ড গরমে এই রঙ একেবারে উপযুক্ত।

৫. নীল

নীল এমন একটা রং যা সারা বছর যে কোনও ঋতুতে যে কোনও উপলক্ষে পরা যায়। গরমেও নীল খুব ভালো খাপ খেয়ে যায়। গরমে অবশ্য হালকা নীল বেশি পরা উচিত। এই রং সূর্যের অতিরিক্ত তাপ ফিরিয়ে দেয়, ফলে ত্বক ঠান্ডা থাকে।  

৬. সাদা 

গরমের সব চেয়ে উপযোগী রং সাদা। অতিরিক্ত গরমের সঙ্গে লড়তে গেলে  সাদা সবচেয়ে ভালো অস্ত্র। এই রঙটির একটা আলাদা গ্ল্যামারও রয়েছে। সাদাও সূর্যের প্রখর তাপ ফিরিয়ে দেয়। ফলে ত্বক ঠান্ডা থাকে।  

তবে শুধু রং বাছলেই হবে না, কোন কাপড়ের পোশাক পরবেন সেটাও কিন্তু খুব জরুরি।

১. সুতির কাপড় পরুন 

এই মরশুমে অনেকেই অতিরিক্ত ঘামেন । ওষুধ বা ক্রিম ছাড়াই এই সমস্যার মোকাবিলা করতে পারেন। পরতে পারেন সুতির পোশাক। কটনের কাপড় ঘাম শুষে নেয় এবং তাড়াতাড়ি কাপড় শুকিয়েও যায়। এটি শরীরকে ঠান্ডাও রাখে। পাশাপাশি সংক্রমণের আশঙ্কা কমায়।

২. সিনথেটিক এড়িয়ে চলুন

গরমে সিনথেটিক কাপড় একেবারেই পরবেন না। সিনথেটিক কাপড়ের মধ্যে দিয়ে হাওয়া চলাচল করে না। সে কারণে ঘাম হলে তা শুকোতে দেরি হয়। যার জেরে ঘামের দুর্গন্ধ বাড়তে পারে, শরীরও ঠান্ডা হওয়ার সুযোগ পায় না। 

আরও পড়ুন, Akshaya Tritiya: অক্ষয় তৃতীয়ায় সোনা কিনতে না পারলে ঘরে আনুন এই ৪ জিনিস, লক্ষ্মীকে সন্তুষ্ট করতে পারবেন

৩. ঢিলেঢালা কাপড় পড়ুন

গরমের সময় যতটা সম্ভব আঁটোসাঁটো পোশাক এড়িয়ে চলুন। কারণ, এতে ব্লাড সার্কুলেশনে ব্যাঘাত ঘটে। এ রকম হলে শরীর ঠান্ডা হতে পারে না। তাই ঢিলেঢালা কাপড় জরুরি। এতে শরীর স্বস্তি পায়। গরমকেও মোকাবিলা করা যায়। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.