Akshaya Tritiya: অক্ষয় তৃতীয়ায় সোনা কিনতে না পারলে ঘরে আনুন এই ৪ জিনিস, লক্ষ্মীকে সন্তুষ্ট করতে পারবেন

Akshaya Tritiya: অক্ষয় তৃতীয়ার দিন সোনা কেনার রেওয়াজ আছে। এতে লক্ষ্মী সন্তুষ্ট হন। তাঁকে ঘরে বেঁধে রাখা যায়। এমনই বিশ্বাস মানুষের। তবে সোনা কিনতে না পারলে কী করবেন? বিশেষজ্ঞদের পরামর্শ সোনা কিনতে না পারলে কিনে আনুন এই চার জিনিস। সন্তুষ্ট হবেন দেবী  

Updated By: Apr 9, 2023, 08:37 PM IST
Akshaya Tritiya: অক্ষয় তৃতীয়ায় সোনা কিনতে না পারলে ঘরে আনুন এই ৪ জিনিস, লক্ষ্মীকে সন্তুষ্ট করতে পারবেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এপ্রিলের ২২ তারিখ এবার অক্ষয় তৃতীয়া। এদিন সোনা কেনার রীতি রয়েছে। বিষ্ণুর অবতার পরশুরামের এই জন্মদিনে লক্ষ্মীকে খুশি করার জন্য সোনা কেনা ও লক্ষ্মী পুজো করা হয়। অনেকেই বিশ্বাস করেন এদিন যে কাজ করা হয় তার অক্ষয় ফল পাওয়া যায়। তাই অনেকেই সোনা কেনেন। কিন্তু সোনার দাম ৬০ হাজারের গন্ডি পার করেছে। ফলে সোনা এখন মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে। তাহলে কী করবেন? যারা এদিন সোনা কিনতে পারবেন না তারা এইসব জিনিস ঘরে আনতে পারেন। সুফল পাবেন।

আরও পড়ুন-শিশুকে জিভ চুষতে বলে বিতর্কে দলাই লামা, ভাইরাল ভিডিয়ো 

হলুদ কড়ি

কোনও কোনও মহল থেকে বলা হয় এদিন হলুদ কড়ি কিনে লক্ষ্মীকে নিবেদন করলে আর্থিক সমস্যার অনেক সমাধান হয়ে যাবে। কড়ি ছাড়া লক্ষ্মীপুজো অসম্পূর্ণ। তাই হলুদ কড়িতে দেবীকে সন্তুষ্ট করা যেতে পারে। এমনও মনে করা হয়, হলুদ কড়ি পাওয়া না গেলে সাদা কড়িকে কেশরে রাঙিয়ে দেবীকে নিবেদন করা যায়। তাতেও সন্তুষ্ট হবেন দেবী।

পারদ শিবলিঙ্গ

সোনার পরিবর্তে পারদ শিবলিঙ্গ আপনার অনেক কাজ করে দিতে পারে। পারদ শিবলিঙ্গ বাড়িতে এনে তা একেবারে নিয়ম মেনে পুজো দিন। ভালো ফল পাবেন। এতে কখনও আর্থিক সংকটের মুখে পড়তে হবে না। সংসারে সমৃদ্ধি আসবে।

দক্ষিণাবর্তী শঙ্খ

অক্ষত তৃতীয়ার দিন দক্ষিণাবর্তী শঙ্খ কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এদিন এই শঙ্খ কিনে লক্ষ্মীর ঘরে রাখুন। শঙ্খ ঘরে থাকলে দুঃখ দুর্দশা ঘরে বাসা বাঁধতে পারে না বলে মনে করা হয়। এর ফলে সমৃদ্ধির পাশাপাশি সৌভাগ্যও আসবে ঘরে।

শ্রীযন্ত্র

অক্ষয় তৃতীয়ায় শ্রীযন্ত্র কিনে ঘরে আনুন। অক্ষ্য় তৃতীয়ার দিন শ্রীযন্ত্র পুজো করলে সংসারে সমৃদ্ধি আসতে বাধ্য। নিয়ম মেনে স্থাপন করে তা পুজো করুন। ভালো ফল পাবেন।

এদিকে, অক্ষয় তৃতীয়ায় যারা সোনা কিনবেন তারা বেশ কয়েকটি বিষয় লক্ষ্য রাখুন। মনে করিয়ে দেওয়া ভালো যে সোনা কেনার সময় হলমার্ক দেখে নিতে হবে। এতে সোনায় একটি নম্বর দেওয়া থাকে। থাকে বিআইএস স্ট্য়াম্প। এসব থাকলে বিক্রির সময় সুবিধে পাবেন। দেখে নিতে হবে সোনার শুদ্ধতা। অর্থাত্ ক্য়ারেট দেখে কিনতে হবে। ইনভেস্ট করার জন্য জন্য যদি সোনা কিনতে চান তাহলে গোল্ড কয়েন অথবা গোল্ড বার কেনা ভালো। সোনার দাম যে জায়গায় গিয়েছে তাকে সোনা কেনার আগে এসব বিষয় লক্ষ্য রাখুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.