এই ক্যাফেতে প্লাস্টিক-আবর্জনা জমা দিলেই মিলবে খাবার!

২৫০ গ্রাম প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে আপনি পেয়ে যাবেন চা, সিঙাড়া, পরোটা, স্যান্ডউইচ, বার্গার।

Edited By: সুদীপ দে | Updated By: Dec 29, 2019, 05:24 PM IST
এই ক্যাফেতে প্লাস্টিক-আবর্জনা জমা দিলেই মিলবে খাবার!

নিজস্ব প্রতিবেদন: প্লাস্টিক-আবর্জনা জমা দিলে এই ক্যাফেতে তার পরিবর্তে মিলবে নানা মুখরোচক খাবার। একেবারে ওজন মেপে প্লাস্টিক-আবর্জনা নেওয়ার পর তার বদলে একেবারে বিনামূল্যে স্ন্যাকস বা পেট ভরে খাবার দেওয়া হয়।

দিল্লিকে প্লাস্টিক-মুক্ত করার পদক্ষেপ হিসাবে দক্ষিণ দিল্লি পুরনিগমের উদ্যোগে খোলা হল দেশের দ্বিতীয় ‘গারবেজ ক্যাফে’। দক্ষিণ দিল্লির দ্বারকার সেক্টর ২১-এর সিটি সেন্টার মলে খোলা হয়েছে এই ক্যাফে। এই ক্যাফেতে ২৫০ গ্রাম প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে আপনি পেয়ে যাবেন স্ন্যাকস জাতিয় খাবার-দাবার। যেমন, স্ন্যাক্স হিসাবে চা, সিঙাড়া, পরোটা, স্যান্ডউইচ, বার্গার ইত্যাদি। আর ১ কেজি প্লাস্টিক-আবর্জনা জমা দিলে এখানে পাওয়া যাবে পেট ভরে খাবার (ফুল মিল) খাওয়ার সুযোগ। এর মধ্যে রয়েছে নানা পদের তরকারি, ভাত, ডাল আর সঙ্গে মাখন মাখানো রুটি।

আরও পড়ুন: শীতের বিকেলে চায়ের আড্ডায় জমিয়ে খান ক্রিসপি ব্রেড পকোড়া

দেশের প্রথম গারবেজ ক্যাফে তৈরি হয়েছিল ছত্তীসগঢ়ে। দ্বিতীয়টি খোলা হল দিল্লিতে। প্লাস্টিকের আবর্জনার বিনিময়ে সরাসরি খাবার দেওয়া ছাড়া অন্যান্য ভাবেও ছাড়ের সুবিধা দিচ্ছে এই গারবেজ ক্যাফে। এই ছাড় পাওয়ার জন্য মলের ভিতরে খাবারের আউটলেটগুলিতে কুপন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। মলের অন্যান্য খাবারের দোকানগুলি থেকে প্লাস্টিকের আবর্জনার বিনিময়ে ক্রেতারা ‘ডিসকাউন্ট কুপন’ও সংগ্রহ করতে পারবেন।

.