Global Handwashing Day: বিষয়টা নিয়ে 'হাত ধুয়ে' ফেলবেন না! সুস্থ ভবিষ্যৎ কিন্তু আমাদের 'হাতে'ই!

হাত ধোওয়ার সুঅভ্যাস ব্রঙ্কাইটিস, জ্বর, ডায়ারিয়ার মতো রোগভোগ থেকে বাঁচায়।

Updated By: Oct 15, 2021, 05:29 PM IST
 Global Handwashing Day: বিষয়টা নিয়ে 'হাত ধুয়ে' ফেলবেন না! সুস্থ ভবিষ্যৎ কিন্তু আমাদের 'হাতে'ই!

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে হাত ধুতে-ধুতে নাজেহাল মানুষ। কিন্তু জানেন কি, এই প্রাণান্তকর হাত ধোওয়ারও একটা 'দিন' হয়? আজ, ১৫ অক্টোবর সেই দিন, যার পোশাকি নাম-- গ্লোবাল হ্যান্ডওয়াশ ডে।

বিশ্ব জুড়ে এই Global Handwashing Day পালিত হয় হাত ধোওয়া এবং পরিচ্ছন্ন্তার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য। তবে কোভিড পরিস্থিতিতে এই হাত ধোয়া ভিন্ন মাত্রা পেয়েছে।

আরও পড়ুন: Durga Pujo 2022: মহালয়া থেকে দশমী, একনজরে আগামী বছরের দুর্গাপুজোর নির্ঘন্ট

ভাইরাল ইনফেকশন প্রতিরোধের ক্ষেত্রে হাত ধোওয়া অত্যন্ত কার্যকরী এক উপায়। হাত ধোওয়ার গুরুত্ব এখন এতই বেশি যে, তা দিন দিন আমাদের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে দাঁড়াচ্ছে। এ বছর এ দিনটির একটি থিমও আছে--  Our Future is at Hand-- Let's Move Forward Together। ভবিষ্যৎ আমাদের হাতে, চলো একসঙ্গে এগোই।

সারাদিন ধরে কাজের মাঝে এবং কাজের ফাঁকে বিভিন্ন জায়গা ছুঁলে হাতের চেটোয় নানা জীবাণু উঠে আসে। তা আবার একজনের থেকে অন্যজনে ছড়ায়ও। তবে হাত ধোওয়া হচ্ছে এর প্রাথমিক সুরক্ষা। এবং এই সুঅভ্যাস আমাদের ব্রঙ্কাইটিস, জ্বর, ডায়ারিয়ার মতো নানা বিচিত্র রোগভোগ থেকে আমাদের বাঁচায়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বড় পরিবর্তন PF-এ! এবার এক ক্লিকেই বাজিমাত