জুঁই তেল, মেটে সিঁদুর এবং ছোলা; সঙ্গে হনুমান চালিশা! জানেন এরপর কী হবে?

হনুমানজির পুজো করলে বাড়িতে শুভ শক্তির তরঙ্গ বইতে শুরু করে।

Updated By: Dec 7, 2021, 01:29 PM IST
জুঁই তেল, মেটে সিঁদুর এবং ছোলা; সঙ্গে হনুমান চালিশা! জানেন এরপর কী হবে?

নিজস্ব প্রতিবেদন: প্রতি মঙ্গলবার হনুমানজির পুজো করলে জীবনে বিশেষ কল্যাণ হয়। তবে এ পুজোর একটা বিশেষ আচারও আছে। সেটা হল হনুমান চালিশা পাঠ। এই পাঠের কিছু নিয়ম আছে। নিয়ম না মেনে হনুমান চালিশা পাঠ করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।

মঙ্গলবার অবশ্যই উপবাস করে থাকতে হবে। এদিন সকালে প্রথমেই স্নান করে নিন। স্নান সেরে উঠে লাল পোশাক পরুন। এর পর লাল ফুল, তুলসীপাতা, জুঁই ফুলের তেল এবং মেটে সিঁদুর দিয়ে বজরঙ্গবলীর পুজোর জোগাড় করুন। হনুমানজির ছবির সামনে জলপূর্ণ ঘট রাখুন। নৈবেদ্যে রাখুন ছোলা ও ছোলা-ময়দার মিষ্টি।

মঙ্গলবার হনুমানজিকে ওই জুঁই ফুলের তেল ও মেটে সিঁদুর দিয়ে সাজিয়ে দিতে হয়। বিশ্বাস, এতে হনুমানজি খুবই সন্তুষ্ট হয়। প্রথমে পুজো করতে হবে। এরপর হনুমান চালিশা পাঠের আয়োজন করুন। আবৃত্তির আগে এই জলপূর্ণ ঘটটি সামনের দিকে এনে রাখুন তারপর পাঠ শুরু করুন। চালিশা পাঠ শেষ করে ওই জলটি প্রসাদ হিসাবে গ্রহণ করলে ভালো।

প্রতি মঙ্গলবার সঙ্কটমোচন হনুমানজির পুজো করলে জীবনের সমস্ত ধরনের সঙ্কট দূর হয়, সমস্ত বাধা কেটে যায়। আপনার জীবনে শনি এবং বিশেষ করে মঙ্গলগ্রহের দোষ থাকলে কেটে যায় তা-ও।

এ দিন নিষ্ঠাভরে এবং নিয়ম মেনে হনুমানজির পুজো করলে আপনার প্রভূত কল্যাণ হবে। যেমন, কর্মক্ষেত্রে আপনি সফল হবেন। পদোন্নতির পথও প্রশস্ত হয়। প্রতি মঙ্গলবার হনুমানজির পুজো করলে বাড়িতে 'পজেটিভ এনার্জি' বইতে শুরু করে। পরিবারের সুখ-সমৃদ্ধি বাড়ে। বজরঙ্গবলীর পুজো করলে রোগব্যাধি থেকেও মুক্ত থাকবেন। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: প্রতি মঙ্গলবার এই দেবতার পুজো করলে কেটে যাবে কর্মক্ষেত্রের গ্রহ-দোষ, আসবে অর্থ!