Holi 2022: দোলে চুল-ত্বক নষ্ট হওয়ার ভয়? কীভাবে যত্ন নেবেন, জানেন

দোল খেলতে যাওয়ার আগে চুল ও ত্বকের যত্ন নিতে ভুলবেন না। কীভাবে? জেনে নিন এখানে—

Updated By: Mar 18, 2022, 08:12 AM IST
Holi 2022: দোলে চুল-ত্বক নষ্ট হওয়ার ভয়? কীভাবে যত্ন নেবেন, জানেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রঙের উৎসবে সামিল হয় আবালবৃদ্ধবনিতা সকলেই। দোলের দিন বন্ধুবান্ধবদের সঙ্গে বিশেষ প্ল্যান তো থাকেই, কেউ কেউ আবার রঙ থেকে দূরে থাকেন। কারণটা অবশ্য চুল আর ত্বক। রঙ খেলে আসার পর ত্বক ও মাথার দশা দেখে চিন্তিত হন না, এমন ব্যক্তির সংখ্যা খুবই কম। চড়া রোদ, রঙের রাসায়নিক আর পিচকিরি থেকে ফিনকি দিয়ে ছুটে আসা রং জলে আপনার চুল ও ত্বকের অবস্থা নাজেহাল যাতে না হয়, তার জন্য আগে থেকে কিছু সাধারণ প্রস্তুতি নেওয়া দরকার। 

ত্বকে যেমন অ্যালার্জি হয়, তেমনই চুল আরও রুক্ষ, শুষ্ক, প্রাণহীন দেখায়। শুধু লাল, নীল, হলুদ, সবুজ রঙে নিজেকে রাঙিয়ে নেওয়ার আগে একটু সুরক্ষিত রাখুন আপনার ত্বক। আাবার  রং খেলার আগে বা পরে বেশ কিছু সাধারণ নিয়ম মেনে চলতে পারলে আপনার চুল হাসিখুশি আর সুন্দর থাকবে দিনভর। 

১. হোলির একদিন আগে চুলে হিট দেওয়া ও স্টাইলের জন্য তাপ ব্যবহার করা মোটেই ভাল কথা নয়। তাতে চুলের আরও ক্ষতি তৈরি করে। এগুলি থেকে বিরত থাকুন। 

২. বাজারচলতি রঙের বদলে ভেষজ রঙ বেছে নিন। অনলাইনে এবং নির্দিষ্ট কিছু স্টোরে খোঁজ করলেই ভেষজ রঙ পেতে পারেন। এগুলো একেবারে প্রাকৃতিক রঙ দিয়ে তৈরি। ফলে ত্বক এবং চুলের কোনও ক্ষতি করে না। 

৩. দোলের দিন এবং সম্ভব হলে তার আগের দিনটা কোনওরকম মেকআপ মাখবেন না। ত্বককে প্রাণ ভরে শ্বাস নিতে দিন। মেকআপ মাখলে রোমকূপ বন্ধ হয়ে যায়, আর তার মধ্যে রং জমে ত্বকে ব্রণ বা র‍্যাশ বেরোতে পারে।

৪. হোলির জন্য সবচেয়ে নিরাপদ হেয়ারস্টাইল হল বিনুনি। এই বিনুনি করা থাকলে চুলের প্রতিটি ইঞ্চি রঙ পৌঁছাতে বাধা দেয়। 

৫. গা, হাত ও পায়ে মোটা করে তেল লাগান। এর ফলে ত্বকে রং বসবে না। আবার চুলের গোড়ায় ও সমগ্র চুলে ভালোভাবে তেল লাগিয়ে নিন। 

৬. রং খেলার আগে চুলে হেয়ার সিরাম ব্যবহার করুন। এই সিরাম চুলকে শুধু রঙের হাত থেকেই নয়, রক্ষা করবে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকেও।

৭. ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন লাগাতেই হবে। ত্বকের ধরনের উপর নির্ভর করে ক্রিম বেসড বা লোশন বেসড সানস্ক্রিন বেছে নিন। 

৮. প্রচুর জল, এমনকী ডাবের জল খেতে পারেন। এর ফলে শরীরও সারাদিন হাইড্রেটেড থাকবে। সহজে ক্লান্ত হয়ে পড়বেন না।

আরও পড়ুন, Holi 2022: দোল পূর্ণিমায় মাতুন রঙের উৎসবে, কাছের মানুষদের পাঠান শুভেচ্ছাবার্তা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.