Relief From High Fever: জ্বরে গা পুড়ে যাচ্ছে? এই ৭ উপায়ে আরাম পাবেন

১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি জ্বর শরীরের থাকলে কী করবেন? কীভাবে মিলবে আরাম?

Updated By: Jan 21, 2022, 02:30 PM IST
Relief From High Fever: জ্বরে গা পুড়ে যাচ্ছে? এই ৭ উপায়ে আরাম পাবেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার বাজার। নিজের এলাকায় দু'পা হাটলেই এক একটি পরিবারে ২ থেকে ৩ জন করে করোনার উপসর্গ নিয়ে বসে রয়েছেন। কারও গায়ে জ্বর, তো কারও গলায় ব্যাথা থেকে কাশি। শুধু করোনার সংক্রমণ নয়, আবহাওয়ার পরিবর্তনের জন্যও এখন এই ধরনের শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি জ্বর শরীরের থাকলে কী করবেন? কীভাবে মিলবে আরাম? রইল কিছু ঘরোয়া উপায়---

১) প্রচুর পরিমাণে তরল পদার্থ সেবন করুন

জ্বর শরীরে যত বেশি হবে ততই ডি-হাইড্রেশন বাড়ে। তাই সেই সময় প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত। সেই সঙ্গে সম্ভব হলে ফলের রস, হার্বাল চাও খেতে পারেন। উপকার মিলবে অনেকটাই।

২) আরাম করুন

সংক্রমণ থেকে তাড়াতাড়ি সেরে উঠতে জ্বরের রোগীকে যতটা সম্ভব ততটাই ঘুমানো উচিত। তাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। 

৩) হালকা গরম জলে স্নান করুন

শরীরে তাপমাত্রা কমাতে হালকা গরম জলে স্নান করুন। স্নান করলে মাংসপেশীতে অনেকটাই আরাম পাওয়া যাবে। 

৪) হালকা জামাকাপড় পড়ুন

সাধারণ ভাবে জ্বর হলে আমরা মোটা জামাকাপড় পড়ি। সেই সঙ্গে ঘরে থাকা মোটা কিছু জড়িয়ে রাখতে চেষ্টা করি। কিন্তু মনে রাখতে হবে এর ফলে জ্বর আরও বাড়তে পারে। তাই জ্বর বেশি হলে উচিত হালকা জামাকাপড় পড়া। 

৫) স্পঞ্জ করুন

স্নান না করতে পারলেও, শরীরের তাপমাত্রা কমাতে ঠাণ্ডা জলে স্পঞ্জ করতে হবে। মূলত মাথা এবং গলায় নজর বেশি রাখতে হবে। স্পঞ্জ করে সঙ্গে সঙ্গেই নিজেকে ঢেকে নিন গরম কিছু দিয়ে। তাতে, জ্বরের ফলে বেড়ে যাওয়া তাপমাত্রা কিছুটা কমবে। 

৬) বরফে আরাম 

যদি ঠাণ্ডা লেগে জ্বর না হয়, তাহলে এই কাজটি আপনি করতে পারেন। ঘরে যদি ফল থাকে তাহলে তার রস ফ্রিজে রেখে আইস কিউব বানিয়ে খান। তাতে শরীরের তাপমাত্রাও যেমন নামবে, তেমনই জলের মাত্রা ঠিক করবে। 

৭) গার্গেল করুন

ঠাণ্ডা লেগে গলায় ব্যথা হলে এবং জ্বর এলে বারবার গার্গেল করুন। তাতে গলায় আমার পাওয়া যাবে। এক গ্লাস গরম জলে আদা চামুচ নুন দিয়ে গার্গেল করুন।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.