জানুন ব্রেক-আপ ছেলেদের উপর কতটা প্রভাব ফেলে

আমাদের একটা চিরাচরিত ধারণা আছে যে, সম্পর্ক ভাঙার প্রভাব বুঝি মেয়েদের উপরেই সবথেকে বেশি পড়ে। তারাই বুঝি বেশি দুঃখ পায়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। একইরকম প্রভাব পড়ে ছেলেদের উপরেও। সম্পর্ক ভাঙার যন্ত্রণা যতটা একটা মেয়ে পায়, ঠিক ততটাই পায় ছেলেরাও।

Updated By: Sep 26, 2016, 08:57 PM IST
জানুন ব্রেক-আপ ছেলেদের উপর কতটা প্রভাব ফেলে

ওয়েব ডেস্ক: আমাদের একটা চিরাচরিত ধারণা আছে যে, সম্পর্ক ভাঙার প্রভাব বুঝি মেয়েদের উপরেই সবথেকে বেশি পড়ে। তারাই বুঝি বেশি দুঃখ পায়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। একইরকম প্রভাব পড়ে ছেলেদের উপরেও। সম্পর্ক ভাঙার যন্ত্রণা যতটা একটা মেয়ে পায়, ঠিক ততটাই পায় ছেলেরাও।

একটা সম্পর্ক ভাঙার প্রভাব ছেলেদের মধ্যে ঠিক কতটা পড়ে, তা আমরা শরত্‌চন্দ্র চট্টোপাধ্যায়ের 'দেবদাস' গল্পেই দেখেছি। শুধু তাই নয়, সমীক্ষাও এমনই প্রমাণ দিচ্ছে। ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটির অধ্যাপক রবিন সিমন এই প্রসঙ্গে জানিয়েছেন যে, একটা সম্পর্ক থেকে মেয়েদের তুলনায় ছেলেরা অনেক বেশি লাভবান হয়। তাই যখন সম্পর্ক ভেঙে যায়, তখন সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ তারাই হয়।

সম্পর্ক ভাঙার ফলে কী কী প্রভাব পড়ে ছেলেদের উপর?

১) সম্পর্ক বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, ছেলেরা সম্পর্কের ক্ষেত্রে অনেক বেশি হিসেবি হয়। তারা ভালো এবং খারাপ দুটো দিকই বিচার করে। তাই যখন সম্পর্ক ভেঙে যায়, আর মেয়েটি ছেলেটিকে ছেড়ে এগিয়ে যায়, তখন সেটা তাদের কাছে পরাজয়ের মতো মনে হয়। তাদের অহংয়ে আঘাত লাগে।

আরও পড়ুন জানেন কীভাবে রবিবারই সপ্তাহের ছুটির দিন ঘোষণা হয় ভারতে?

২) বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, মেয়েরা তাদের আবেগ অনুভূতির কথা অন্যের সঙ্গে শেয়ার করতে পারে। কিন্তু ছেলেরা পরিবার কিংবা বন্ধুদের কাছে সবসময় তাদের আবেগ শেয়ার করতে পারে না। প্রচলিত আছে যে, হৃদয় নাকি মেয়েদেরই বেশি ভাঙে। কিন্তু দেখা গিয়েছে, ছেলেরা অনেক বেশি আঘাত পায় মেয়েদের তুলনায়। তার কিছু কিছু লক্ষণ হল, ঠিক মতো না খাওয়া, অতিরিক্ত রেগে যাওয়া, অতিরিক্ত কাজ করা, না ঘুমনো, নেশায় আসক্ত হয়ে পড়া ইত্যাদি।

একবার সম্পর্ক ভাঙার যন্ত্রনা ভোগ করার পর ছেলেরা আর মন থেকে সম্পর্ক তৈরি করে না। তখন সে মাথা দিয়ে সম্পর্ক তৈরি করে।