Voter List: কীভাবে ভোটার লিস্টে নিজের নাম খুঁজবেন? না জানলে ক্লিক করুন

১৯৯৩ সালে প্রথম ভোট প্রক্রিয়ায় সামিল করা হয় ভোটার কার্ড(Voter Card)। এই মুহূর্তে প্রতিটি নির্বাচনে(Election) ভোটারদের(Voter) ভোটদানের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ নথি ভোটার কার্ড।

Updated By: Feb 9, 2022, 06:44 PM IST
Voter List: কীভাবে ভোটার লিস্টে নিজের নাম খুঁজবেন? না জানলে ক্লিক করুন
কীভাবে ভোটার লিস্টে নিজের নাম খুঁজবেন?

নিজস্ব প্রতিবেদন: পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের(Assembly Elections 2022) পাশাপাশি, আমাদের রাজ্যেও ১০৮ পুরসভায় রয়েছে নির্বাচন(Municipal Elections)। সেই নির্বাচনকে(Elections) কেন্দ্র করে ইতিমধ্যেই ছাড়া হয়েছে ভোটার লিস্ট(Voter list)। সেই লিস্ট কোথাও সম্পূর্ণ নির্ভুল, আবার কোথাও রয়েছে কিছু সমস্যা। কিন্তু জানেন কি কীভাবে লক্ষ লক্ষ নামের মাঝে খুঁজে পাবেন আপনার নামটি? না জানলে এখনই পড়ে নিন। কাজে দেবে-

উত্তরপ্রদেশ(Uttar Pradesh), মণিপুর(Manipur), পঞ্জাব(Punjab), উত্তরাখণ্ড(Uttrakhand) এবং গোয়াতে(Goa) নির্বাচন রয়েছে ফেব্রুয়ারি ও মার্চ মাসে। অন্যদিকে, হিমাচল প্রদেশ(Himachal Pradesh), গুজরাত(Gujarat) এবং জম্মু ও কাশ্মীরেও(Jammu and Kasmir) ভোট রয়েছে এবছরের শেষ দিকে। পাশাপাশি, পশ্চিমবঙ্গে(West Bengal) চলতি মাসেই রয়েছে পুর-নির্বাচন(Municipal Elections)। আর সেই কারণেই ছাড়া হয়েছে ভোটার কার্ড(EPIC Card)। ভোট দিতে যাওয়ার আগে, প্রতিটি ভোটারের উচিত একবার করে হলেও ভোটার লিস্টে(Voter List) নিজেদের নামটি খুঁজে দেখা। 

কীভাবে দেখবেন?

১৯৯৩ সালে প্রথম ভোট প্রক্রিয়ায় সামিল করা হয় ভোটার কার্ড(Voter Card)। এই মুহূর্তে প্রতিটি নির্বাচনে(Election) ভোটারদের(Voter) ভোটদানের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ নথি ভোটার কার্ড। 

এক এক করে এবার দেখে নেওয়া যাক কীভাবে দেখবেন-

১) প্রথমে জাতীয় ভোটার সার্ভিস পোর্টালে যেতে হবে www.nvsp.in

২) এরপর সেখানে দেখা যাবে ‘Search in electoral roll’। সেখানে ক্লিক করতে হবে।

৩) সেখান থেকে আপনাকে রিডাইরেক্ট করা হবে (https://electoralsearch.in/)-এ

৪) ভোটার কার্ডে থাকা এপিক(EPIC) নম্বর বা নিজের বিস্তারিত তথ্য দিয়ে এবার সেখানে আপনাকে সার্চ করতে হবে। EPIC কার্ডকে সাধারণ ভাবে ভোটার কার্ডও বলা হয়ে থাকে। 

৫) EPIC নম্বর দিয়ে নিজের নাম তালিকায় খুঁজতে হলে কার্ডে থাকা নম্বরটি দিতে হবে।

৬) অন্যদিকে, যদি পূর্ণাঙ্গ তথ্য দিয়ে খুঁজতে হয় তাহলে নাম, বয়স, লিঙ্গ, রাজ্য, জন্মের তারিখ, জেলা, বাবা বা স্বামীর নাম দিতে হবে। 

৭) সম্পূর্ণ তথ্য দেওয়ার পর এবার দিতে হবে ক্যাপচা এবং সার্চ বোতামে ক্লিক করতে হবে।

৮) যদি আপনার নাম পোর্টালে দেখা যায়, তারমানে তারমানে সেই এলাকায় আপনি ভোটদান করতে পারবেন।    

এই একই পোর্টালে(Portal) আপনি নিজেই আপনার ভোটকেন্দ্রটিও চিহ্নিত করতে পারবেন। সেই সঙ্গে, আপনার ভোটার কার্ডে কোনও সমস্যা থাকলে সেটাও ঠিক করে নিতে পারবেন। এমনকি যদি, ভোটার লিস্টে নাম না উঠে থাকে তাহলেও নির্দিষ্ট ভাবে নাম ঠিকানার প্রমাণপত্র দিয়ে নাম তুলে নিতে পারেন। 

আরও পড়ুনHappy Chocolate Day 2022: প্রেমের সপ্তাহে Chocolate Day, বিশেষ বার্তায় দৃঢ় হোক সম্পর্ক

আরও পড়ুন- EPFO News: এই পদ্ধতি মেনে বাড়ি বসেই ট্রান্সফার করুন আপনার PF-এর টাকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.