মাছে-ভাতে বাঙালির মুখের স্বাদ বদলাতে তৈরি করুন 'ঢাকাই ভুনা চিংড়ি'

ঢাকাই ভুনা চিংড়ি তৈরি করার উপকরণ :  বাগদা চিংড়ি, সরষের তেল, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, পোস্ত বাটা, গরম মশলা গুঁড়ো, কাঁচা লঙ্কা ও ধনেপাতা কুচি

Updated By: Jan 30, 2020, 11:38 AM IST
মাছে-ভাতে বাঙালির মুখের স্বাদ বদলাতে তৈরি করুন 'ঢাকাই ভুনা চিংড়ি'
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  মাছে-ভাতে বাঙালি। আর বাঙালি মানেই খাদ্য রসিক। তেল, মশলা দিয়ে রসিয়ে-কসিয়ে খাবার খেতে বাঙালি খুবই পছন্দ করে। পাতে যদি থাকে মাছ, তাহলে তো কোনো কথাই হবে না। সারা দিনের খাবারের মেনুতে যাই থাকুক না কেন, একটা মাছের পদ তো থাকাই চাই। তাই এবার মুখের স্বাদ বদলাতে বাড়িতেই তৈরি করে ফেলুন 'ঢাকাই ভুনা চিংড়ি' ।

ঢাকাই ভুনা চিংড়ি তৈরি করার উপকরণ :  বাগদা চিংড়ি, সরষের তেল, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, পোস্ত বাটা, গরম মশলা গুঁড়ো, কাঁচা লঙ্কা ও ধনেপাতা কুচি।

আরও পড়ুন- সরস্বতী পুজোয় প্রেম: কোন রাশির কেমন যাবে? জেনে নিন...

ঢাকাই ভুনা চিংড়ি বানানোর পদ্ধতি : প্রথমে কড়াইতে সরষের তেল দিয়ে তাতে চিংড়ি মাছ গুলি ভেজে নিয়ে তুলে নিতে হবে। তারপর ওই একই তেলে রসুন, আদা, পেঁয়াজ বাটা ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর মশলা থেকে তেল ছেড়ে গেলে তাতে চিংড়ি ও কাঁচালঙ্কা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর দিয়ে দিন পোস্ত বাটা এবং ভালো করে মিশিয়ে নিন। আর সব শেষে গরম মশলা ও ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

.