গয়না কেনার আগে সোনা চেনার সহজ উপায়

মোদীর কথায় 'সোনায় সোহাগা'। সোনা বাড়িতে না রেখে ব্যাঙ্কে রাখুন। 'অলস সোনা'কে সচল করতেও রাখতে পারেন ব্যাঙ্কে। তবে ব্যাঙ্কে নেবে খাদহীন সোনা অর্থাত আপনার গহনা গলিয়ে খাদ বার করে খাঁটি সোনা জমা করবে। কিন্তু কতটা খাঁটি হবে আপনার গহনা? ২৪ ক্যারেট সোনা বলতেই বা কী? কয়েকটি তথ্য মাথায় রাখুন গহনা কেনার জন্য।

Updated By: Nov 9, 2015, 08:05 PM IST
গয়না কেনার আগে সোনা চেনার সহজ উপায়

ওয়েব ডেস্ক: মোদীর কথায় 'সোনায় সোহাগা'। সোনা বাড়িতে না রেখে ব্যাঙ্কে রাখুন। 'অলস সোনা'কে সচল করতেও রাখতে পারেন ব্যাঙ্কে। তবে ব্যাঙ্কে নেবে খাদহীন সোনা অর্থাত আপনার গহনা গলিয়ে খাদ বার করে খাঁটি সোনা জমা করবে। কিন্তু কতটা খাঁটি হবে আপনার গহনা? ২৪ ক্যারেট সোনা বলতেই বা কী? কয়েকটি তথ্য মাথায় রাখুন গহনা কেনার জন্য।

সোনা মাপা হয় ক্যারেট দিয়ে। কিন্তু কতটা খাঁটি কতটা খাদ বুঝবেন কী করে? সাধারণত খাঁটি সোনা নরম। এই নরম সোনা দিয়ে গহনা করা যায় না। এতে মেশাতে হয় সিলভার, তামা, দস্তা প্রভৃতি ধাতু। 

১০ ক্যারেট সোনা গহনা মানে ১০ অংশ সোনা আর বাকি ১৪ অংশ অন্য ধাতু। বেশিরভাগ জুয়েলারি দোকান ১০, ১৪, ১৮ ক্যারেটে গহনা তৈরি করে থাকে। তাহলে বুঝতেই পারছেন, শুদ্ধ ২৪ ক্যারেট সোনার গহনা মূল্য কতটা আকাশ ছোঁয়া হতে পারে?

হলমার্ক চিহ্ন অবশ্যই দেখে কিনবেন। এই সতর্কবার্তা বহুবার শুনেছেন নিশ্চই। একদম ঠিক। হলমার্ক সোনার চরিত্র বুঝতে সাহয্য করবে আপনাকে। সোনার ওপরে ১৪ ক্যারেট লেখা থাকলে নিশ্চিন্ত থাকুন ১৪ ক্যারেট সোনার পাবেন। 

.