Rakhi Purnima: এবার রাখি পূর্ণিমা কবে, ৩০ না ৩১ অগস্ট? জানুন শুভ মুহূর্ত...

Rakhi Purnima Date and Time: রাখি পূর্ণিমা বা রক্ষা বন্ধনের দিনে বোনেরা ভাইয়ের হাতে রাখি বেঁধে তাঁদের মঙ্গল কামনা করেন, দীর্ঘায়ু কামনা করেন। শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালিত হয়। তবে এ বছর রাখির তারিখ নিয়ে একটু বিভ্রান্তি তৈরি রয়েছে। ৩০ অগস্ট না ৩১ অগস্ট-- কবে রাখি পূর্ণিমা?

Updated By: Aug 27, 2023, 08:20 PM IST
Rakhi Purnima: এবার রাখি পূর্ণিমা কবে, ৩০ না ৩১ অগস্ট? জানুন শুভ মুহূর্ত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাখি পূর্ণিমা বা রক্ষা বন্ধনের দিনে বোনেরা ভাইয়ের হাতে রাখি বেঁধে তাঁদের মঙ্গল কামনা করেন, দীর্ঘায়ু কামনা করেন। শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালিত হয়। তবে এ বছর রাখির তারিখ নিয়ে একটু বিভ্রান্তি তৈরি রয়েছে। ৩০ অগস্ট না ৩১ অগস্ট-- কবে রাখি পূর্ণিমা?

আরও পড়ুন: Aindra Yoga 2023: চলছে অতি বিরল 'ঐন্দ্র যোগ'! দেখে নিন সৌভাগ্যের বিপুল বন্যায় ভেসে যাবেন কারা...

কেন এ বছর রাখি পূর্ণিমা নিয়ে ধন্দ তৈরি হয়েছে? 

আসলে শ্রাবণের পূর্ণিমা তিথিতে ভাদ্রের ছায়া থাকলে সেই ভাদ্রকাল পর্যন্ত রাখি বাঁধা যায় না। এমনই মত পঞ্জিকার। পঞ্জিকামতে, এ বছর ভাইয়ের হাতে রাখি বাঁধার শুভ সময় ৩০ অগস্ট সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত। আবার ৩১ অগস্ট সূর্যোদয় থেকে সকাল ০৭.০৫ মিনিট পর্যন্ত।

প্রতিবছর পূর্ণিমা তিথিতে রাখি পালিত হয়। তবে ভাদ্রকাল থাকলে সেই সময়টি অতিক্রম হওয়ার আগে বা পরে ভাইদের হাতে রাখি বাঁধা হয়। রাখি পূর্ণিমার দিনে ভাদ্রের ছায়ায় ভাইয়ের হাতে রাখি বাঁধা ঠিক নয়। শাস্ত্রে এটিকে অশুভ মনে করা হয়। এবার এই জন্যই দিন-তারিখ নিয়ে ধন্দ। 

আরও পড়ুন: Lakshmi Narayan Yog: চলছে লক্ষ্মী নারায়ণ যোগ! মা লক্ষ্মীর আশীর্বাদে স্বপ্নের অতীত আর্থিক লাভ কাদের?

এ বছর শুক্ল পক্ষের পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ৩০ অগস্ট সকাল ১০টা ৫৮ মিনিটে। ৩১ অগস্ট সকাল ৭টা ৫০ মিনিটে এই তিথি সমাপ্ত। ফলে ৩০ অগস্ট রাখি বন্ধন উৎসব পালিত হবে। কোনও কোনও ক্ষেত্রে উদয়া তিথি মেনে ৩১ অগস্টও রাখি পালন করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.