ড্যামেজের হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন? জেনে নিন

ধুলো, ধোঁয়ায় চুলের দফারফা। তার উপর রয়েছে রং কিংবা শ্যাম্পুর ক্ষতিকর প্রভাব। এর ফলে রোজ রোজ ক্ষতি হচ্ছে চুলের। এই ক্ষতির হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন, জেনে নিন-

Updated By: Feb 23, 2018, 04:40 PM IST
ড্যামেজের হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: ধুলো, ধোঁয়ায় চুলের দফারফা। তার উপর রয়েছে রং কিংবা শ্যাম্পুর ক্ষতিকর প্রভাব। এর ফলে রোজ রোজ ক্ষতি হচ্ছে চুলের। এই ক্ষতির হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন, জেনে নিন-

আরও পড়ুন : ত্বক এবং চুলের জন্য কতটা উপকারী ঘি? জেনে নিন

১) আপনি কি শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করছেন না? তাহলে মারাত্মক ভুল করছেন। চুল নরম রাখার জন্য শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করা খুব জরুরি। তবে, যদি আপনার মনে হয়, কন্ডিশনার আপনার চুলকে প্রচণ্ড তেলতেলে করে দিচ্ছে, তাহলে শ্যাম্পু করার আগে কন্ডিশনার ব্যবহার করুন।
২) আপনি কি সঠিক শ্যাম্পু ব্যবহার করছেন? চুলের ধরন জেনে তবেই শ্যাম্পু করা দরকার। ভুল শ্যাম্পু ব্যবহার করলে আপনার চুল আরও বেশি রুক্ষ শুষ্ক হয়ে যেতে পারে।
৩) চুল ধোয়ার সময়ে কখনওই গরম জল ব্যবহার করবেন না। শ্যাম্পু ব্যবহার করে ঠান্ডা জল দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। ঠান্ডা জল যে শুধুমাত্র ত্বকের জন্যই উপকারী তাই নয়, চুলের জন্যও একইরকম উপকারী।
৪) স্নান করে ভেজা চুল কখনওই চিরুনি দিয়ে আঁচড়াবেন না। কারণ, স্নান করার পর চুলের গোড়া নরম হয়ে থাকে। তাই তখন একটু টানেই চুল ছিঁড়ে যেতে পারে।

আরও পড়ুন : অল্প বয়সেই চুল উঠে টাক পড়ে যাচ্ছে? জানুন কেন হচ্ছে এমন