জেনে নিন ভাইফোঁটার দিন, ক্ষণ, নির্ঘণ্ট

জেনে নেওয়া যাক ২০১৯ সালের (বাংলা ১৪২৬ সনের) ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটার দিন, ক্ষণ, লগ্ন...

Updated By: Oct 28, 2019, 09:19 AM IST
জেনে নিন ভাইফোঁটার দিন, ক্ষণ, নির্ঘণ্ট
—প্রতীকী ছবি।

মঙ্গলবার ২৯ অক্টোবর বাংলার ঘরে ঘরে পালিত হবে ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা। পঞ্জিকা মতে, কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে অর্থাৎ কালীপুজোর দু’দিন পরে পালিত হয় ভ্রাতৃদ্বিতীয়া। কখনও কখনও শুক্লপক্ষের প্রথম দিনেও পালিত হয় ভ্রাতৃদ্বিতীয়া। পশ্চিম ভারতে এই পার্বণ ভাইদুজ নামেও পরিচিত। এই পার্বণের অন্য নাম হল যমদ্বিতীয়া।

ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা হল পারিবারিক সম্প্রীতির উৎসব। এই পার্বণে বোনেরা ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে প্রার্থণা করেন। মহাভারতের বর্ণনা অনুযায়ী, শ্রীকৃষ্ণ ও তাঁর বোন শুভদ্রা সম্পর্কে একটি কাহিনি প্রচলিত রয়েছে। বলা হয়, নরকাসুর দমনের পর শ্রীকৃষ্ণ এই ভাইফোঁটার দিনেই বোন শুভদ্রার কাছ থেকে ফোঁটা নেন। আ তার পর থেকেই ধুমধাম করে পালিত হচ্ছে ভাইফোঁটা। এ বার জেনে নেওয়া যাক ২০১৯ সালের (বাংলা ১৪২৬ সনের) ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটার দিন, ক্ষণ, লগ্ন...

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে:

২৯ অক্টোবর, ২০১৯ (বাংলা তারিখ: ১১ কার্তিক, ১৪২৬), মঙ্গলবার প্রতিপদ সকাল ৬টা ১৩ মিনিট থেকে দ্বিতীয়া রাত্রি ৩টে ৪৮ মিনিট পর্যন্ত।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে:

২৯ অক্টোবর, ২০১৯ (বাংলা তারিখ: ১১ কার্তিক, ১৪২৬), মঙ্গলবার প্রতিপদ ৭টা ৪৫ মিনিট থেকে ৩০ অক্টোবর, দ্বিতীয়া সকাল ৬টা ১২ মিনিট পর্যন্ত।