Bhai Dooj 2023 | Bhaiphota 2023: জেনে নিন ভাইফোঁটার শুভ সময় আর সুখে-সাফল্যে ভরিয়ে তুলুন ভাইয়ের জীবন

Bhai Dooj 2023 Date: হিন্দু জ্যোতিষশাস্ত্র অনুসারে, পাঁচ দিনের দীপাবলি উৎসব ধনতেরাসের দিন থেকে শুরু হয় তবে এটি ভ্রাতৃদ্বিতীয়ায় শেষ হয়। গোবর্ধনের পরের দিন ভ্রাতৃদ্বিতীয়া উৎসব পালিত হয়। ভ্রাতৃদ্বিতীয়ার শুভ সময়ে ভাইয়ের তিলক করার সময় এই বিষয়গুলির বিশেষ যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

Updated By: Nov 15, 2023, 11:28 AM IST
Bhai Dooj 2023 | Bhaiphota 2023: জেনে নিন ভাইফোঁটার শুভ সময় আর সুখে-সাফল্যে ভরিয়ে তুলুন ভাইয়ের জীবন
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্দু ধর্মগ্রন্থে প্রতিটি উৎসবেরই নিজস্ব গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে। আমরা আপনাকে বলি যে পাঁচ দিনের দীপাবলি উৎসব ভ্রাতৃদ্বিতীয়ার মাধ্যমে শেষ হয়। ভ্রাতৃদ্বিতীয়ার দিন, বোনেরা তাদের ভাইদের কপালে তিলক লাগায় এবং তাদের দীর্ঘায়ু কামনা করে। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পালিত হয় ভ্রাতৃদ্বিতীয়ার উৎসব। এবার এই উৎসব ১৫ নভেম্বর হবে। এই দিনে বোনেরা তাদের ভাইদের দীর্ঘায়ু ও সফল জীবনের জন্য উপবাস পালন করে। হিন্দু ধর্মে প্রতিটি উপবাস ও উৎসবের জন্য কিছু নিয়ম দেওয়া আছে।

এই নিয়মগুলি মেনে চললে একজন ব্যক্তি প্রতিটি কাজেই শুভ ফল লাভ করেন।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, ভ্রাতৃদ্বিতীয়ায় বোনেরা ভাইদের দীর্ঘায়ু, জীবনের প্রতিটি কাজে উন্নতি এবং সাফল্য কামনা করে। এমন পরিস্থিতিতে জ্যোতিষ শাস্ত্র অনুসারে তিলক করার সময় কিছু বিষয় মাথায় রাখা হলে তা ভাইয়ের উন্নতির পথ খুলে দেয়। এইবার, তারিখের সময় ওঠানামার কারণে, দীপাবলির ষষ্ঠ দিনে ভ্রাতৃদ্বিতীয়া উৎসব পালিত হচ্ছে। আপনার ভাইকে শুভ সময়ে তিলক দেওয়ার সঠিক সময় এবং কিছু নিয়ম জেনে নিন।

আরও পড়ুন: Air purifier: বাড়িতে এয়ার পিউরিফায়ার লাগিয়েছেন? জেনে নিন, বিদ্যুৎ কতটা খরচ হতে পারে...

ভ্রাতৃদ্বিতীয়ায় তিলকের 2023 এর শুভ সময়

শাস্ত্রে বলা আছে যে কোনও শুভ সময়ে কোনও কাজ করলে সেই ব্যক্তি শুভ ফল লাভ করে। একইভাবে, আপনি যদি আপনার ভাইয়ের দীর্ঘায়ু কামনা করার সময় তাকে তিলক লাগান, তবে এটি একটি শুভ সময়ে করুন। ভ্রাতৃদ্বিতীয়ার শুভ সময় হবে দুপুর ১.১০ মিনিট থেকে বিকাল ৩.১৯ মিনিট পর্যন্ত। এই শুভ সময়ে বোনেরা তাদের ভাইদের তিলক লাগাতে পারেন।

ভ্রাতৃদ্বিতীয়ায় এই বিষয়গুলো মাথায় রাখুন

শাস্ত্র অনুসারে, বোনেরা তাদের ভাইদের দীর্ঘায়ু এবং সফল জীবনের জন্য প্রার্থনা করে এই দিনে উপবাস করেন। এই অবস্থায় ভাইকে তিলক লাগিয়ে তবেই কিছু খাবার গ্রহণ করা উচিত। আপনি চাইলে এই দিনে নির্জলা উপবাসও পালন করতে পারেন।

আরও পড়ুন: Bhaiphota 2023: প্রতিপদ পেরিয়ে দ্বিতীয়ায় পা বাঙালির, মিষ্টির সম্ভারে চমক এই দোকানের...

রাখিবন্ধনের মতো ভ্রাতৃদ্বিতীয়াও ভাই বোনের পবিত্র সম্পর্কের উৎসব। এমন পরিস্থিতিতে সম্পর্কের পবিত্রতা বজায় রাখতে ভাই-বোনের এই দিনে একে অপরের সঙ্গে মিথ্যা বলা উচিত নয়। শুধু তাই নয়, এই দিনে মাংস বা অ্যালকোহল খাবেন না। যদি কেউ এই কাজ করে তবে সেই ব্যক্তিকে যমের ক্রোধের সম্মুখীন হতে হবে।

আসুন আমরা আপনাকে বলি যে ভ্রাতৃদ্বিতীয়ায় পোশাক নির্বাচন করার সময়, রঙের বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। ভাই বোন উভয়ের পোশাক যেন কালো হয় সেদিকে বিশেষ খেয়াল রাখুন। আজ লাল বা হলুদ রঙের পোশাক পরতে পারেন। এই রঙ একটি শুভ লক্ষণ হিসাবে বিবেচিত হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.