Income Tax Return: জেনে নিন আয়কর E-Verify করার ৬ উপায়

ই-ভেরিফিকেশন আইটিআর যাচাই করার সবচেয়ে সুবিধাজনক এবং তাৎক্ষণিক উপায়

Updated By: Nov 29, 2021, 08:11 AM IST
Income Tax Return: জেনে নিন আয়কর E-Verify করার ৬ উপায়
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: অনেক করদাতা ইতিমধ্যেই তাদের আয়কর রিটার্ন জমা করেছেন এবং অনেকেরই এখনও বাকি রয়েছে। সবাইকেই তাদের আইটিআর যাচাই করাতে হবে সঠিক সময়ে। করদাতাদের অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে আয়কর রিটার্ন দাখিলের চূড়ান্ত প্রক্রিয়া তাকে যাচাই করা। 

আয়করের আইন অনুসারে, গ্রাহকরা যদি এটি আপলোড করার ১২০ দিনের মধ্যে আয়কর রিটার্ন যাচাই না করেন তাহলে সেটি অবৈধ বলে মনে করা হয়। একটি রিটার্ন যাচাই করার জন্য ছয়টি ভিন্ন উপায় রয়েছে। এর মধ্যে একটি ক্ষেত্রে নিজেকে উপস্থিত হতে হয় এবং অন্য পাঁচটি ইলেকট্রনিক মাধ্যম রয়েছে। যদি আয়কর রিটার্নের অডিট প্রয়োজন হয়, সেক্ষেত্রে এই যাচাই প্রক্রিয়া 'ডিজিটাল স্বাক্ষর শংসাপত্রের' সাহায্যে করা উচিৎ।

আরও পড়ুন: PMKSY: দশম কিস্তি পেতে করতে হবে আধার লিঙ্ক, জেনে নিন কীভাবে করবেন

ই-ভেরিফিকেশন আইটিআর যাচাই করার সবচেয়ে সুবিধাজনক এবং তাৎক্ষণিক উপায়। অনলাইনে রিটার্ন ই-ভেরিফাই করার ছয়টি ভিন্ন উপায় রয়েছে। প্রথম ক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরের ওটিপি ব্যবহারের মাধ্যমে করা সম্ভব। এছারাও আগে থেকে যাচাই করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে EVC ব্যবহার করে করা হয়। নেট ব্যাঙ্কিং, ডিজিটাল স্বাক্ষর শংসাপত্র এবং এটিএম-র মাধ্যমে EVC ব্যবহার করেও এই যাচাই করা সম্ভব।

রিটার্নের ই-ভেরিফাইং প্রক্রিয়া শেষ করার পরে, আইডি সহ একটি বার্তা প্রদর্শিত হবে। অথবা, ই-ভেরিফিকেশন প্রক্রিয়া সফল হলে ই-ফাইলিং পোর্টালে নিবন্ধিত ইমেল ​​আইডিতে একটি ইমেলও পাওয়া যাবে। যাদের আয়কর রিটার্ন (ITR) ফাইল করা হয়নি তাদের ক্ষেত্রে এটি করার সেস দিন ৩১ ডিসেম্বর, ২০২১।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.