DiabetesMeinImmunityZaroori: জেনে নিন কেন ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি

#DiabetesMeinImmunityZaroori: ডায়াবেটিক রোগী রোগ প্রতিরোধ ক্ষমতার দিকে বেশি মনোযোগ দিলে উপকার পাওয়া যাবে। খাদ্য, শারীরিক কার্যকলাপ এবং ঘুমের সময় নিয়ে সতর্ক থাকার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার গ্রহণ করতে হবে। এগুলোই অসুস্থতার ঝুঁকির বিরুদ্ধে লড়াই করার মতো প্রয়োজনীয় শক্তি দেবে।

Updated By: Nov 13, 2022, 05:09 PM IST
DiabetesMeinImmunityZaroori: জেনে নিন কেন ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি

ডায়াবেটিস একটা জটিল ব্যাধি। কার্ডিওভাসকুলার ব্যাধি, কিডনির সমস্যা-সহ বিভিন্ন রোগ ডেকে আনে। কিন্তু অনেকেই জানেন না, এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে।

ডায়াবেটিস হলে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সঙ্গে লড়ার ইমিউন সিস্টেম অনেকাংশে ক্ষতিগ্রস্ত হয়, যা ঘন ঘন সংক্রমণ এবং অসুস্থতার কারণ হতে পারে। ডায়াবেটিস রোগীরা সহজেই সংক্রামিত হন তাই নয়, সুস্থ হতেও বেশি সময় লাগে।

অনাক্রম্যতা ডায়াবেটিস রোগীদের যে কোনও সংক্রমণ এবং অন্যান্য অবস্থার ঝুঁকি থেকে রক্ষা করবে। তাই ডায়াবেটিক রোগী রোগ প্রতিরোধ ক্ষমতার দিকে বেশি মনোযোগ দিলে উপকার পাওয়া যাবে। খাদ্য, শারীরিক কার্যকলাপ এবং ঘুমের সময় নিয়ে সতর্ক থাকার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার গ্রহণ করতে হবে। এগুলোই অসুস্থতার ঝুঁকির বিরুদ্ধে লড়াই করার মতো প্রয়োজনীয় শক্তি দেবে।

সঠিক উপাদান গ্রহণ করতে জানতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো কোনও কঠিন কাজ নয়। মরশুমি শাকসবজি, ফলমূল, কম চর্বিযুক্ত দুগ্ধজাত দ্রব্য এবং নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডাবর চ্যবনপ্রকাশ সুগার ফ্রি-র মতো স্বাস্থ্যকর পরিপূরক নেওয়া যায়।

 

ডাবর চ্যবনপ্রকাশের অনাক্রম্যতা বাড়ানোর ক্ষমতা রয়েছে। ক্লিনিকালি পরীক্ষায় প্রামণিত, এটা ডায়াবেটিস রোগীদের জন্য সম্পূর্ণ নিরাপদ। এক চামচ চ্যবনপ্রকাশ (প্রায় ১০ গ্রাম) অনেক ভেষজ উপাদানে ভরপুর। এতে আমলা, গিলয়, অশ্বগন্ধা, আসান ইত্যাদির মতো ৪০টিরও বেশি আয়ুর্বেদিক ভেষজ গুণাগুণ এবং স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ফ্রি র‌্যাডিক্যাল প্ররোচিত কোষের ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে এবং প্রতিদিনের সাধারণ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ডাবর চ্যবনপ্রকাশ এনার্জি বাড়াতেও সাহায্য করে। বিশেষ করে ডায়াবেটিসে, কাশি এবং সর্দির মতো সাধারণ সংক্রমণ থেকে রক্ষা করার পাশাপাশি শক্তি দেয়।

প্রতিদিন ২ চামচ ডাবর চ্যবনপ্রকাশ খেলে ইমিউন সিস্টেম শক্তিশালী হওয়ার পাশাপাশি প্রতিদিনের সাধারণ সংক্রমণ থেকেও সুরক্ষা মিলবে। গরম দুধের সঙ্গে চ্যবনপ্রাশ গ্রহণ সর্বোত্তম মনে করা হয়। এর আয়ুর্বেদিক উপাদানগুলির ত্রিদোষ - বাত, পিত্ত এবং কফ দোষের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

ডিসক্লেমার: চ্যবনপ্রকাশ একটি আয়ুর্বেদিক ঔষধ। এটি ডায়াবেটিসের চিকিৎসা বা নিরাময় করে না। ব্যবহারের দিকনির্দেশের জন্য লেবেল পড়ুন। নো অ্যাডেড সুগারের অর্থ পরিশোধিত চিনি। সংক্রমণ এবং রোগ কাশি এবং সর্দির মতো প্রতিদিনের সাধারণ অসুস্থতাকে বোঝায়।

এই নিবন্ধ শুধুমাত্র তথ্যের উদ্দেশ্যে, পেশাদার চিকিৎসা পরামর্শের বিকল্প নয়।

(আর্টিকেলটি ফিচার কনটেন্ট। এর সঙ্গে IDPL-এর এডিটোরিয়াল সংযোগ নেই। এর জন্য IDPL দায়ী নয়।)

.