Kolkata's Real Estate Market: দুঃসময় কাটিয়ে শহরে ফের মাথা তুলছে 'ধরণীর এক কোণে একটুকু বাসা'র বাজার...

Kolkata's Real Estate Market: এক রিয়েল এস্টেট কনসালটেন্সি ফার্ম জানিয়েছে, রিয়েল এস্টেটে রিজনেবল ফ্র্যাগমেন্টে ৩ শতাংশ, মিড-ভ্যালু হোমের ক্ষেত্রে ৩৯ শতাংশ বৃদ্ধি ঘটেছে। আর প্রিমিয়াম সেগমেন্টে অ্যাপার্টমেন্টের বিক্রি ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Updated By: Jul 3, 2024, 02:32 PM IST
Kolkata's Real Estate Market: দুঃসময় কাটিয়ে শহরে ফের মাথা তুলছে 'ধরণীর এক কোণে একটুকু বাসা'র বাজার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিয়েল এস্টেট ব্যবসা ফের মাথা তুলছে শহরে। করোনা-পর্বে মধ্যবিত্তদের টার্গেট করে বানানো ফ্ল্যাটের বাজার, 'অ্যাফর্ডেবল হাউসিং সেগমেন্ট' সহসাই পড়ে যায়। তারপর থেকে এই বাজারে মন্দাই ঘাঁটি গেড়ে বসেছিল। তবে বদল আসে চলতি বছরে। চলতি বছরের, মানে, ২০২৪ সালের প্রথম কোয়ার্টারে (১ জানুয়ারি থেকে ৩১ মার্চ) মাথা তুলতে শুরু করে মধ্যবিত্তের বাড়ি-বাজার।

আরও পড়ুন: Malbazar: নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয় গোটা এলাকা, যুদ্ধকালীন তৎপরতায় চলছে পরবর্তী কাজ...

একটি রিপোর্ট বলছে, শহরে এই সময়-পর্বে (১ জানুয়ারি থেকে ৩১ মার্চ, ২০২৪) ৩,৯৩৭টি অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে। ২০১৯ সালের ফার্স্ট কোয়ার্টারে যে-পরিমাণ ব্যবসা হয়েছিল তার চেয়ে ১৪০ শতাংশ বেশি!  ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে বিক্রি হয়েছিল ২৮৪৩টি! আর ঠিক আগের বছরে, ২০২৩ সালে ওই সময়-পর্বে বিক্রি হয়েছিল ৩৫০১টি অ্যাপার্টমেন্ট। ২০২৪ সালের ব্যবসা তার চেয়েও ১২ শতাংশ বেশি! আর এর জেরে 'মোস্ট অ্যাফর্ডেবল রেসিডেনশিয়াল মার্কেট' রয়েছে দেশের মধ্যে এমন শহরগুলির মধ্যে অন্যতম হয়ে দাঁড়িয়েছে কলকাতা।

রিয়েল এস্টেট কনসালটেন্সি ফার্ম 'নাইট ফ্রাংক ইন্ডিয়া' এ বিষয়ে কিছু তথ্য দিয়েছে। তারা জানিয়েছে, রিয়েল এস্টেটের ক্ষেত্রে রিজনেবল ফ্র্যাগমেন্টে ৩ শতাংশ এবং মিড-ভ্যালু হোমের ক্ষেত্রে ৩৯ শতাংশ বৃদ্ধি ঘটেছে। আর প্রিমিয়াম সেগমেন্টে, যেমন, ১ কোটির থেকে বেশি দামি এমন অ্যাপার্টমেন্টের বিক্রি ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

'রিয়েলটেক নির্মাণ প্রাইভেট লিমিটেড'-এর ডিরেক্টর শিশির গুপ্তা বলেন, অ্যাফর্ডেবল হাউসিং প্রজেক্টের ক্ষেত্রে কলকাতায় একটা গতি দেখা গিয়েছে। তবে সেটা শহরতলিতে বা নতুন করে জনবসতি গড়ে উঠছে এমন জায়গাতেই বেশি দেখা যাচ্ছে। একটা কমপিটিটিভ প্রাইসে নির্মাতারা এই ধরনের ফ্ল্যাট উপভোক্তাদের হাতে তুলে দিচ্ছে। 

'কেভেন্টার রিয়ালটি' (Keventer Realty)-র সেলস অ্যান্ড মার্কেটিং-এর তরফে বি পি সিংহ রায় কলকাতায় রিয়েল এস্টেট ব্যবসার ইদানীংকার এই বদলে-যেতে-থাকা ধরন নিয়ে বলেন, প্রপার্টিতে অ্যাগ্রেসিভ ইনভেস্টমেন্ট-এর একটা ট্রেন্ড চলছে এখন। মানুষ আসলে রেন্টাল সিস্টেম থেকে বেরিয়ে নিজেদের জন্য একটা অ্যাসেট করে নিতে চাইছেন। 

আরও পড়ুন: Return of Sunita Williams: জ্বালানি কি কমছে? ফের উড়তে না পারলে ভয়ংকর কী অপেক্ষা করছে সুনীতার জন্য?

রিয়েল এস্টেট ব্যবসায়ীরা দেখিয়েছেন, কলকাতা ও কলকাতার আশপাশে রাজারহাট, নিউ টাউন অ্যাকশন এরিয়া III, বারুইপুর, সোনারপুর, জোকা-- মোটামুটি এই অঞ্চল জুড়ে মধ্যবিত্ত বাঙালি-- যাঁদের ভাগ করা হচ্ছে 'অ্য়াফর্ডেবল' এবং 'মিড-লেভেল অ্য়াফর্ডেবল সেগমেন্ট'--  খুঁজে নিচ্ছেন তাঁদের 'একটুকু বাসা'। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.