মথুরা থেকে কুরুক্ষেত্র বিরাজ করছেন কৃষ্ণ, জেনে নিন দেশের কোন কোন শহরে ছড়িয়ে রয়েছে তার মহিমা

মথুরায় মামার প্রাসাদের কারাগারে জন্ম হয়েছিল তার। কিন্তু জেলে তো দূরের কথা, দেশার সীমানা পেরিয়ে আন্তর্জাতিক মঞ্চ হিন্দু ধর্মের খ্যাতি সবথেকে বেশি বিস্তার লাভ করেছে কৃষ্ণেরই কল্যাণে। ননীচোরা গোপাল থেকে মহাভারতের কুরুক্ষেত্র যুদ্ধের মাস্টারমাইন্ড, সব রূপেই তার সমান মহিমা। বছরের এই সময়টা এলে সারা বিশ্বে তাই সাজসাজ রব ওঠে। তার জন্মতিথি যে। মথুরায় জন্মগ্রহণ করলেও আটকে থাকেননি তিনি, ভারতের বিভিন্ন শহরে বিভিন্ন রূপে নিজের মহিমার পরিচয় দিয়েছেন কৃষ্ণ। দেখে নেবো ভারতের কোন কোন ঐতিহাসিক শহর জুড়ে রয়েছে কৃষ্ণের সঙ্গে।

Updated By: Aug 31, 2015, 08:56 PM IST
মথুরা থেকে কুরুক্ষেত্র বিরাজ করছেন কৃষ্ণ, জেনে নিন দেশের কোন কোন শহরে ছড়িয়ে রয়েছে তার মহিমা

ওয়েব ডেস্ক: মথুরায় মামার প্রাসাদের কারাগারে জন্ম হয়েছিল তার। কিন্তু জেলে তো দূরের কথা, দেশার সীমানা পেরিয়ে আন্তর্জাতিক মঞ্চ হিন্দু ধর্মের খ্যাতি সবথেকে বেশি বিস্তার লাভ করেছে কৃষ্ণেরই কল্যাণে। ননীচোরা গোপাল থেকে মহাভারতের কুরুক্ষেত্র যুদ্ধের মাস্টারমাইন্ড, সব রূপেই তার সমান মহিমা। বছরের এই সময়টা এলে সারা বিশ্বে তাই সাজসাজ রব ওঠে। তার জন্মতিথি যে। মথুরায় জন্মগ্রহণ করলেও আটকে থাকেননি তিনি, ভারতের বিভিন্ন শহরে বিভিন্ন রূপে নিজের মহিমার পরিচয় দিয়েছেন কৃষ্ণ। দেখে নেবো ভারতের কোন কোন ঐতিহাসিক শহর জুড়ে রয়েছে কৃষ্ণের সঙ্গে।

মথুরা- এই শহরেই মামার রাজপ্রাসাদের কারাহারে জন্মেছিলেন বাসুদেব-দেবকীর অষ্টম সন্তান কৃষ্ণ।

গোকুল- দৈববাণী ছিল দেবকীর অষ্টম গর্ভে জন্মানো পুত্রই কংসকে হত্যা করে মথুরাবাসীকে রক্ষা করবে। কংসের হাত থেকে পুত্রকে রক্ষা করতে তাই বৃন্দাবনে নন্দরাজের কাছে রেখে আসেন পুত্রকে।

বৃন্দাবন- বৃন্দাবনে গোপালকদের রাজা ছিলেন রাজা। এদের সঙ্গেই শৈশব কেটেছে কৃষ্ণের। গোপালন, বাঁশি বাজানো বন্ধুদের সঙ্গে খেলে শৈশব কাটিয়েছিলেন কৃষ্ণ। গোবর্ধন পর্বত এক আঙুলে ধরে বৃন্দাবনবাসীকে রক্ষা করেছিলেন কিশোর গিরিধারী।

দ্বারকা- কংস বধের পর দ্বারকায় যাদবদের নিয়ে নিজের রাজ্য তৈরি করেছিলেন কৃষ্ণ।

কুরুক্ষেত্র- যুদ্ধক্ষেত্রে বিপরীতে আত্মীয়বন্ধুদের দেখে ভেঙে পড়া অর্জুনকে মনোবল জুগিয়েছিলেন সারথি কৃষ্ণ। তার সেই উপদেশই হিন্দু দর্শন ভাগবত গীতা।

সোমনাথ- তীরবিদ্ধ হয়ে পবিত্র শহর সোমনাথের প্রভাস ক্ষেত্রের কাছে ভলকা তীর্থেই তৈরি হয়েছিল কৃষ্ণের স্মৃতিসৌধ।

 

.