Labour Day 2023: সোমবার ঐতিহাসিক শ্রমিক দিবস, জেনে নিন কেন পালন হয় এই দিন

১৮৮৯ সালে, আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলন হেমার্কেটের ঘটনাকে স্মরণ করার জন্য ১ মে শ্রমিক দিবস হিসাবে মনোনীত করে। ১৮৯০ সালের ১ মে প্রথমবার এই দিনটি পালিত হয়। আজ, ভারত সহ ৮০টিরও বেশি দেশে শ্রম দিবস পালিত হয়। 

Updated By: May 1, 2023, 12:48 PM IST
Labour Day 2023: সোমবার ঐতিহাসিক শ্রমিক দিবস, জেনে নিন কেন পালন হয় এই দিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১ মে, সারা বিশ্বে মানুষ আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করে। একে আন্তর্জাতিক শ্রম দিবসও বলা হয়। দিনটি সমস্ত ক্ষেত্র এবং পেশা জুড়ে শ্রম এবং শ্রমিকদের স্বীকৃতি দেওয়ার জন্য নির্দিষ্ট করা হয়েছে। দিনটির উদ্দেশ্য শ্রমিকদেরকে তাদের অধিকার সম্পর্কে শিক্ষিত করার পাশাপাশি তাদের অবদানের স্বীকৃতি দেওয়া।

আন্তর্জাতিক শ্রম দিবস ২০২৩: দিনের ইতিহাস

শ্রম দিবসের উৎস মার্কিন যুক্তরাষ্ট্রে। এর ইতিহাস দেখতে গেলে ১৯ শতকে ফিরে যেতে হয়। বিশেষ করে, ১৮৮৬ সালের আট ঘন্টার কর্মদিবসের জন্য দেশব্যাপী ধর্মঘটের স্মরণে ১ মে-কে শ্রমিক দিবস হিসাবে বেছে নেওয়া হয়েছিল।

শ্রম দিবস উদযাপনের ধারণাটি ১৯ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রমিক ইউনিয়ন আন্দোলন থেকে উদ্ভূত হয়েছিল। ১৮৮৬ সালের ১ মে, প্রায় দুই লাখ শ্রমিক আট ঘন্টা কর্মদিবসের দাবিতে দেশব্যাপী ধর্মঘটের ডাক দেয়। পরে, বিক্ষোভ শিকাগোতে একটি হিংসাত্মক মোড় নেয় যেখানে হেমার্কেটের ঘটনা ঘটে।

শিকাগোর হেমার্কেট স্কোয়ারে একটি শান্তিপূর্ণ সভায় বোমা হামলার পরে হেইমার্কেট দাঙ্গা শুরু হয়। এই ঘটনায় বহু বিক্ষোভকারী এবং পুলিস অফিসারের প্রাণহানি হয়।

আরও পড়ুন: Week 6 | Daily Cartoon | সোমান্তরাল | যে যেখানে লড়ে যায়, আমাদেরই লড়া...

১৮৮৯ সালে, আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলন হেমার্কেটের ঘটনাকে স্মরণ করার জন্য ১ মে শ্রমিক দিবস হিসাবে মনোনীত করে। ১৮৯০ সালের ১ মে প্রথমবার এই দিনটি পালিত হয়।

আজ, ভারত সহ ৮০টিরও বেশি দেশে শ্রম দিবস পালিত হয়। ১৯২৩ সালে, ভারতে প্রথমবার মে দিবস পালিত হয়। চেন্নাইতে হিন্দুস্তানের লেবার কিসান পার্টি এটি পালন করেছে। মহারাষ্ট্র দিবস এবং গুজরাট দিবসও ১ মে পালিত হয়।

তাৎপর্য

শ্রমিকরা অপরিসীম পরিশ্রমের মাধ্যমে দেশ গঠনে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। শ্রম দিবসের উদ্দেশ্য শুধু শ্রমিকদের কঠোর পরিশ্রমকে স্বীকৃতি দেওয়া নয় বরং তাদের অধিকার সম্পর্কে শিক্ষিত করা এবং শোষণের হাত থেকে বাঁচানো। এটি শ্রমিককে আরও ভাল কাজের পরিবেশ প্রদান এবং তাদের অগ্রগতিতে সহায়তা করার জন্য অনুপ্রেরণামূলক প্রচেষ্টার জন্যও গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: International Dance Day 2023: ভারতের ৫ লোকনৃত্য যা অনেকেরই অজানা, জেনে নিন...

উদযাপন

অনেক দেশে, শ্রম দিবস একটি জাতীয় ছুটির দিন। শ্রমিকদের কৃতিত্ব ও অবদান তুলে ধরতে এই দিনে বেশ কিছু অনুষ্ঠান ও সেমিনারের আয়োজন করা হয়। কোথাও কোথাও শ্রমিকদের এবং তাদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে পোস্টার এবং ব্যানার ব্যবহার করে সমাবেশ করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.