PAN-ADHAAR Link: এখনও প্যান-আধার লিংক করেননি? পড়বেন বিরাট বিপদে! জানুন, কী করবেন...

এনপিএস গ্রাহকদের জন্য ই-ফাইলিং ওয়েবসাইটের মাধ্যমে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা দরকার। আধার-প্যান লিঙ্ক না করা হলে NPS লেনদেনগুলি বন্ধ হয়ে যাবে।

Updated By: Mar 27, 2023, 02:41 PM IST
PAN-ADHAAR Link: এখনও প্যান-আধার লিংক করেননি? পড়বেন বিরাট বিপদে! জানুন, কী করবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিএফআরডিএ) সমস্ত জাতীয় পেনশন সিস্টেম গ্রাহকদের ৩১ মার্চের মধ্যে তাদের প্যান এবং আধার লিঙ্ক করার আহ্বান জানিয়েছে। এতে ব্যর্থ হলে এনপিএস লেনদেনে সীমাবদ্ধতা তৈরি হতে পারে। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হওয়া নতুন আর্থিক বছরে এই সমস্যার সম্মুখীন হতে পারেন তাঁরা।

পেনশন নিয়ন্ত্রক ২৩ মার্চ NPS গ্রাহকদের জন্য একটি পরামর্শ জারি করেছে। তাঁরা যে নির্দেশ দিয়েছে তাঁর শিরোনাম ছিল, ‘৩১ মার্চ, ২০২৩ সালের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক’। এখানে বলা হয়েছে, সমস্ত বর্তমান গ্রাহকদের অবিচ্ছিন্ন এবং মসৃণ লেনদেনের জন্য ৩১ মার্চ, ২০২৩-এর আগে তাদের প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করতে হবে। উল্লিখিত CBDT সার্কুলার মেনে না চলার পরিণতি এড়াতে এই কাজ করতে অবে বলে জানানো হয়েছে। কারণ যে অ্যাকাউন্টে এই কাজ করা হবে না সেই NPS অ্যাকাউন্টগুলি নন-কেওয়াইসি সম্মত বলে বিবেচিত হবে এবং PAN এবং আধার লিঙ্ক না হওয়া পর্যন্ত NPS লেনদেনের উপর সীমাবদ্ধতা তৈরি হতে পারে।

আরও পড়ুন: Night Skin-care Routine: ত্বকের যত্ন নিন! উজ্জ্বল এবং সুন্দর ত্বক চাইলে এই কয়েকটি বিষয় আপনাকে মানতেই হবে...

PAN হল একটি গুরুত্বপূর্ণ শনাক্তকরণ নম্বর এবং NPS অ্যাকাউন্টগুলির জন্য KYC-এর একটি প্রয়োজনীয় অংশ। নিয়ন্ত্রকের মতে, NPS ইকোসিস্টেমের সমস্ত সংশ্লিষ্ট মধ্যস্থতাকারীদের সকল গ্রাহকদের জন্য বৈধ KYC নিশ্চিত করতে হবে।

PFRDA বলেছে, ‘যেহেতু PAN হল একটি গুরুত্বপূর্ণ শনাক্তকরণ নম্বর এবং NPS অ্যাকাউন্টগুলির জন্য KYC-এর প্রয়োজনীয়তার অংশ, তাই সমস্ত গ্রাহকদের জন্য বৈধ KYC নিশ্চিত করতে হবে সংশ্লিষ্ট মধ্যস্থতাকারীদের।’

আরও পড়ুন: Budh Gochar 2023: পঞ্চম দিনে খুলবে এই রাশিগুলির ভাগ্য; বুধ দেবে বাম্পার সুবিধা, হবে বড় লাভ!

আয়কর আইন, ১৯৬১ অনুসারে, প্রত্যেক ব্যক্তির যাকে একটি স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) বরাদ্দ করা হয়েছে, তার আধার নম্বর নির্ধারিত কর্তৃপক্ষকে জানানো বাধ্যতামূলক আধার এবং PAN লিঙ্ক করা যায়। লিঙ্কিংটি বিজ্ঞপ্তিতে দেওয়া তারিখে বা তার আগে করা প্রয়োজন। অন্যথায় প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে।

নিয়ন্ত্রক আরও জানিয়েছে, ‘সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ২০২২ সালের ৩০ মার্চ, ২০২২ সালের ৭ নম্বর সার্কুলার অনুসারে, ৩১ মার্চ, ২০২৩ এর মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করা হলে একজন ব্যক্তির জন্য বরাদ্দ করা প্যানটি নিষ্ক্রিয় হয়ে যাবে এবং ইনকাম-ট্যাক্স অ্যাক্ট, ১৯৬১-এর অধীনে PAN প্রদান না করার, জানানো বা উদ্ধৃতি না করার জন্য হওয়া সকল পরিণতির জন্য দায়বদ্ধ থাকবে।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.