Janmashtami 2022: কৃষ্ণের ১৬ হাজার ১০৮ স্ত্রী, ১ লক্ষ ৬১ হাজার পুত্র! সত্য়ি?

সংখ্যাটা ১৬,১০৮! অবশ্য এই সংখ্যা নিয়ে রয়েছে নানা সমালোচনাও।

Updated By: Aug 18, 2022, 05:58 PM IST
Janmashtami 2022: কৃষ্ণের ১৬ হাজার ১০৮ স্ত্রী, ১ লক্ষ ৬১ হাজার পুত্র! সত্য়ি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরাকালে বহুবিবাহ ছিল বহু প্রচলিত। তা বলে সংখ্যাটা ১৬,১০৮! অবশ্য এই সংখ্যা নিয়ে রয়েছে নানা সমালোচনাও। ঠিকই বুঝেছেন, কথা হচ্ছে বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ সম্পর্কে। কোন অস্ত্র ধারণ না করেই মহা যুদ্ধের গতিপ্রকৃতি পাল্টে ফেলার ক্ষমতা ছিল যার, তাঁকেও সমালোচিত হতে হয়েছে বহুবার। ২০১৭ সালে কৃষ্ণ সম্পর্কে আইনজীবী প্রশান্ত ভূষণ একটি বিতর্কিত মন্তব্য করায় বিভিন্ন মহলে সমালোচিত হয়েছিলেন। তিনি টুইট করেছিলেন, ‘ শ্রী কৃষ্ণের মতো ব্যক্তিত্বকে আমরা গোপীদের টিজ করতে দেখেই বড় হয়েছি‘। পরে অবশ্য তাঁকে এই মন্তব্যের জন্য সর্বসমক্ষে ক্ষমা চাইতে হয়। তাহলে কৃষ্ণের ১৬,১০৮ জন স্ত্রী-এর কাহিনীই বা কী?

 

কৃষ্ণের বিবাহ ও স্ত্রীর সংখ্যা নিয়ে পুরাণ মতে একাধিক গল্প প্রচলিত। হরিবংশ পুরাণ মতে, নরকাসুর ১৬,১০০ জন ঋষিকন্যাকে আটক করে যৌনদাসী করে রেখে দেন। কথিত আছে, নরকাসুর তাঁদের বলি দিয়ে অমর হওয়ার পরিকল্পনা করেছিলেন। কৃষ্ণের কাছে সেই খবর পৌঁছাতে তিনি নরকাসুরকে বধ করে তাঁদের উদ্ধার করে বাড়ি পাঠিয়ে দেন। কিন্তু সেই ঋষিকন্যাদের পরিবার ও সমাজ তাঁদের গ্রহন করে নেয়নি। তাই সেইসকল নারীদের সম্মান রক্ষার্থে ও সামাজিক স্বীকৃতি দিতে ভগবান কৃষ্ণ তাঁদের প্রত্যককে বিয়ে করেন।

আরও পড়ুন: Janmashtami 2022 : পুজো তো করেন, জন্মাষ্টমীর এই কথাগুলি জানেন কি?

পুরাণ অনুযায়ী শ্রী কৃষ্ণের পত্নী সংখ্যা আসলে আট এবং তাঁদের মধ্যে প্রধান হলেন রুক্মিণী। তবে এই বিষয়েও নানা মত প্রচলিত আছে। বিভিন্ন পুরাণ অনুযায়ী কৃষ্ণের পত্নী সংখ্যা কখনও সাত, কখনও আট আবার কখনও নয়!’হরিবংশ পুরাণ’ অনুযায়ী সংখ্যাটি সাত। তাঁরা হলেন, রুক্মিণী, সত্যভামা, জাম্ববতী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী ও লক্ষণা। ‘মহাভারত’ অনুযায়ী পত্নী সংখ্যা আট। তাঁরা হলেন, রুক্মিণী, সত্যভামা, জাম্ববতী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা ও রোহিনী।আর ‘বিষ্ণুপুরাণ’ অনুসারে কৃষ্ণ নয় জনের স্বামী। রুক্মিণী, সত্যভামা, জাম্ববতী, কালিন্দী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা ও রোহিনী। তবে ‘ভগবৎ পুরাণ’ অনুযায়ী কৃষ্ণের আটটি পত্নীই আছে। রুক্মিণী, সত্যভামা, জাম্ববতী, কালিন্দী, মিত্রবিন্দা, নগ্নজিতী, ভদ্রা, লক্ষণা। তবে শুধু স্ত্রী না, পুত্র সংখ্যা নিয়েও ভগবান কৃষ্ণ যথেষ্ট সমালোচিত। বিভিন্ন পুরাণ অনুযায়ী, প্রত্যেক স্ত্রীর পুত্রের সংখ্যা কখনও ১০, কখনও ৭০, কখনও ৮০ অথবা কখনও ৯০। অবশ্য ১৬,১০৮ জন স্ত্রী পিছু এই সংখ্যাগুলি ধরা হলে হিসেবের সমস্যা হওয়াটাই স্বাভাবিক। কথিত আছে, গোপালের ১ লাখ ৬১ হাজার পুত্র ছিল। তাঁদের মধ্যে জ্যেষ্ঠপুত্রের নাম প্রদ্যুম্ন। তিনি কৃষ্ণ ও রুক্মিণীর পুত্র। প্রদ্যুম্নই পুরাণে কাম দেবের অবতার হিসেবে বিবেচিত হন।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.