Janmashtami 2022: গোপালকে সন্তুষ্ট করতে জন্মাষ্টমীর পুজোয় আপনাকে দিতেই হবে এগুলি...

কেউ কেউ বাড়িতেও জন্মাষ্টমী পালন করেন। গোপালের পুজো করেন। সন্তান ভাবে গোপালের আরাধনা করেন। সেই পুজোর আয়োজন ঠিক কী হবে, তা নিয়ে অনেকে কিছুটা চিন্তিত থাকেন।

Updated By: Aug 18, 2022, 04:38 PM IST
Janmashtami 2022: গোপালকে সন্তুষ্ট করতে জন্মাষ্টমীর পুজোয় আপনাকে দিতেই হবে এগুলি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছরের মতো এ বছরও ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে (অর্থাৎ, আজ ১৮ অগস্ট ) জন্মাষ্টমী পালিত হচ্ছে। এই দিনে বিশ্বাস ভগবান শ্রীকৃষ্ণের জন্ম। সেই অতি পবিত্র ঘটনার স্মরণে এদিন পুজো, পার্বণ ব্রত উপবাস, ভজন-কীর্তন ইত্যাদি করা হয়। এ সময়ে অনেকে নিছক ব্রত করেন। কেউ কেউ কোনও মন্দির বা আশ্রমে গিয়ে পুজোয় অংশ নেন। কেউ কেউ আবার বাড়িতেও জন্মাষ্টমী পালন করেন। গোপালের পুজো করেন। সন্তান ভাবে গোপালের আরাধনা করেন। এখন এই ধরনের পুজোর ক্ষেত্রে আয়োজন ঠিক কেমন হবে, তা নিয়ে অনেকে কিছুটা চিন্তিতই থাকেন। তবে আপনি যদি চান যে জন্মাষ্টমীর পুজোয় ভগবান শ্রীকৃষ্ণ প্রসন্ন হোন, খুশি হোন আপনার গোপাল, তবে অন্য সব উপকরণের পাশাপাশি আপনাকে পুজোয় দিতেই হবে এই বস্তুগুলি।

তুলসী ডাল

এমনিতেই যে কোনও পুজোয় তুলসী লাগে। কৃষ্ণ পুজোয় তুলসী তো অপরিহার্য। জন্মাষ্টমী পুজোয় তুলসী পাতা অবশ্যই নিবেদন করতে হয়। তুলসী শ্রীকৃষ্ণের খুবই প্রিয়। তুলসীপত্র, তুলসীমালা এবং তুলসী ডাল জোগাড় করে রাখতে হয়। 

আরও পড়ুন: Janmashtami 2022: জন্মাষ্টমীর পুজোয় এই কয়েকটি জিনিস না রাখলে অসম্পূর্ণ থেকে যাবে আপনার পুজো...

বাঁশি

বাঁশি বললে সারা ভারত একজনের কথাই মনে করে। তিনি শ্রীকৃষ্ণ। ভগবান শ্রীকৃষ্ণের পুজো তাই বাঁশি ছাড়া হওয়ার কথা নয়। কিন্তু পুজোর অনেক উপকরণ আমরা যত্ন করে জোগাড় করলেও বাঁশিটির কথা প্রায়শই মনে রাখি না। । 

ময়ূরপুচ্ছ

ময়ূরপুচ্ছও এমন একটি উপকরণ, কৃষ্ণপুজোর অত্যাবশ্যক জিনিসের ভিড়ে এটির কথা ভুলেই যাই আমরা। অথচ সামান্য একটি ময়ূরপুচ্ছ পুজোর নান্দনিকতাটা অনেকটা বাড়িয়ে দেয়। ভক্তের মনেও অনাবিল আনন্দের সঞ্চার করে। কৃষ্ণ এটিকে নিজের মুকুটশীর্ষে ব্যবহার করতেন।

আরও পড়ুন: Janmashtami 2022: জন্মাষ্টমী তো পালন করছেন, দহি-হান্ডি সম্বন্ধে জানেন তো?

মনে করা হয়, জন্মাষ্টমীর.পুজোয় তুলসী নিবেদন করলে ভগবান শ্রীকৃষ্ণ শীঘ্র প্রসন্ন হন, ভক্তকেও দেখেন ভক্তবৎসল। শ্রীকৃষ্ণকে বাঁশি উপহার দিলে শ্রীকৃষ্ণের আশীর্বাদ ঝরে পড়ে। ময়ূরপুচ্ছও তাই। ভগবানকে আনন্দ দেয়। ফলে ভগবানও ভক্তকে আনন্দ দেন।

এছাড়াও এগুলি থাকলে পুজো পরিপূর্ণ হয়ে উঠবে।  এগুলি খুবই সাধারণ, সব পুজোতেই থাকা জরুরি। যেমন, ধূপ, কর্পূর,  চন্দন, সিঁদুর, পানসুপারি, যজ্ঞোপবীত, গঙ্গাজল, মধু, চিনি, ঘি, দই, দুধ, ফল, মিষ্টান্ন, পঞ্চপল্লব, পঞ্চামৃত, প্রদীপ। শ্রীকৃষ্ণের মূর্তি বা ছবি, গোপালের মূর্তি বা ছবি, সঙ্গে গোপালের পোশাক-গয়না-- এসব তো অপরিহার্য। জন্মাষ্টমীর দিনে কৃষ্ণ বা গোপালের পাশাপাশি দেবকী, বাসুদেব, বলদেব, নন্দ, যশোদার পুজোও বিধেয়। এদিন ভগবদ্গীতা পাঠ করা উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.