Lord Ram Sister: রামের জন্মের জন্য জঙ্গলে গিয়ে তপস্যা! জানেন কে এই নারী?

Sister of Lord Ram: আপনি কি জানেন যে রামেরও একটি বোন ছিল যিনি ভগবান শ্রী রামের থেকে বড় ছিলেন, যিনি বনে বসবাসকারী শৃঙ্গী ঋষির সঙ্গে বিবাহিত ছিলেন। তাঁর তপস্যার প্রভাবে ভগবান রাম ও অন্য তিন ভাইয়ের জন্ম হয়।

Updated By: Mar 23, 2023, 07:43 AM IST
Lord Ram Sister: রামের জন্মের জন্য জঙ্গলে গিয়ে তপস্যা! জানেন কে এই নারী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভগবান রাম এবং তাঁর তিন ভাই ভরত, লক্ষ্মণ এবং শত্রুঘ্ন সম্পর্কে সবাই জানেন কিন্তু আপনি কি জানেন যে তাঁরও একটি বোন ছিল। যার বিয়ে হয়েছিল শৃঙ্গী ঋষির সঙ্গে। পরে স্বামী শৃঙ্গী ঋষির সঙ্গে বনে বসবাস শুরু করেন তিনি। এই বোনের নাম ছিল শান্তা। উত্তরপ্রদেশের বসতি জেলার হারাইয়া তহসিলে শৃঙ্গী নারী নামে একটি মন্দির রয়েছে, যার দর্শনের জন্য প্রতিদিন প্রচুর সংখ্যক ভক্ত ভিড় করেন।

কন্যা শান্তা বনে গিয়ে তপস্যা করেন

ধর্মীয় বিশ্বাস অনুসারে, অযোধ্যার রাজা দশরথের প্রথম সন্তান ছিলেন ভগবান রামের বোন শান্তা। যখন তিনি বড় হলেন এবং দশরথের কোন পুত্র হল না, তখন তিনি বিচলিত হয়ে পড়লেন। পিতার এই বিড়ম্বনা দেখে কন্যা শান্তা তার সংসার বৃদ্ধির জন্য বনে যান এবং সেখানে থেকে তপস্যা শুরু করেন। এই সময় শৃঙ্গী ঋষির সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়। পরে দুজনে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং সেখানে শ্রীঙ্গী নারীধাম প্রতিষ্ঠা করে বসবাস শুরু করেন।

আরও পড়ুন: life came to Earth: উল্কায় রয়েছে প্রাণের স্পর্শ! ভিনগ্রহীদের আনাগোনা কি বাড়ছে পৃথিবীতে?

শৃঙ্গী ঋষি ধামে পুত্রেষ্ঠী যজ্ঞ করেন

কথিত আছে, মহর্ষি বশিষ্ঠের আদেশে শৃঙ্গী ঋষি বসতির মাখোদা ধামে পুত্রেষ্ঠী যজ্ঞ করিয়েছিলেন। রাজা দশরথ ছাড়াও তাঁর তিন রাণী কৌশল্যা, কৈকেয়ী ও সুমিত্রাও এই যজ্ঞে ছিলেন। শৃঙ্গী ঋষির যজ্ঞ এবং দেবী শান্তার তপস্যার ফলে রাজা দশরথের ঘরে রাম, লক্ষ্মণ, ভরত ও শত্রুঘ্ন সহ চার পুত্রের জন্ম হয়। যা শুধু রঘুকুলের বংশ বৃদ্ধিই করেনি, পৃথিবী থেকে বহু অশুভকেও বধ করেছে।

আরও পড়ুন: World Water Day 2023: বাড়ছে জল সংকট, পানীয় জল বাঁচাতে নয়া উদ্যোগ...

প্রতিদিন হাজার হাজার ভক্তের সমাগম হয়

শৃঙ্গী ঋষির এই শৃঙ্গীনারী ধাম এখন বসতি জেলায় পড়ে। যেখানে প্রতিদিন হাজার হাজার ভক্ত দর্শন করতে আসেন। ধামের পুরোহিত দীনেশ পান্ডে বলেছেন যে এখানে গেলেই সমস্ত ইচ্ছা পূরণ হয়। যারা তাদের বিয়েতে বাধার সম্মুখীন হচ্ছেন, তারা এখানে এসে মানত করেন। এটি অল্প সময়ের মধ্যেই সম্পন্ন হয়। যাঁরা সন্তানের সুখ পেতে পারেন না, তাঁরাও দর্শনের জন্য প্রচুর সংখ্যায় এই স্থানে পৌঁছান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.