Shravan 5th Somwar 2022: মাত্র ১টি বেলপাতা, এতেই অবিশ্বাস্য ফল! সঙ্গে পঞ্চম সোমবারের জন্য এই জিনিসটি...

বেলপত্রে মধু মাখিয়ে দিলে ভালো ফললাভ হয়। সঙ্গে প্রয়োজনীয় শিব মন্ত্র উচ্চারণ করতে হয়। এতে পাপ খণ্ডন হয়, সমস্ত সংকট কেটে যায়। সংসারে শান্তি আসে, জীবনে সিদ্ধি আসে।

Updated By: Aug 15, 2022, 11:48 AM IST
Shravan 5th Somwar 2022: মাত্র ১টি বেলপাতা, এতেই অবিশ্বাস্য ফল! সঙ্গে পঞ্চম সোমবারের জন্য এই জিনিসটি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিবপুজোর ক্ষেত্রে এমন ছোট ছোট কিছু জিনিস থাকে তা নিয়ম মেনে অনুষ্ঠান করলে অবিশ্বাস্য ফল মেলে। শ্রাবণ মাসের সব চেয়ে শ্রেষ্ঠ সোমবার মনে করা হয় প্রথম এবং শেষ সোমবারকে। সেই হিসেবে আজ, ১৫ অগস্ট পঞ্চম তথা শেষ সোমবার। শিবের ১২ মাসে ১২টি নাম। এর মধ্যে শ্রাবণ মাসে তাঁর নাম শূলপাণি। সারা বছরই শিবপুজো করা চলে। আর তাতে কিছুই লাগে না। শুধু একটি বেলপাতা। তবে পঞ্চম সোমবারে শিবপুজোয় বিশেষ করে দিতে হয় ছাতু। কী ভাবে দেবেন বেলপাতা? বেলপাতার যেদিকটি মসৃণ সেই দিকটি শিবকে দিতে হয়। এর মধ্যে শীর্ষ বা কেন্দ্রের যে পত্রটি সেটিই শিবের মাথায় দিতে হয়। দেওয়ার সময়ে বেলপত্রে মধু মাখিয়ে দিলে আরও ভালো ফললাভ হয়। সঙ্গে প্রয়োজনীয় শিব মন্ত্র উচ্চারণ করতে হয়। এতে পাপ খণ্ডন হয়, সমস্ত সংকট কেটে যায়। সংসারে শান্তি আসে, জীবনে সিদ্ধি আসে। মন্ত্রটি ১০৮ বার না বলতে পারলে ১৬ বা ২১ বারও করতে পারেন।

আরও পড়ুন: Shravan 5th Somwar 2022: কেন শ্রাবণ মাসেই শিবপুজোর এই রীতি? জেনে নিন পঞ্চম সোমবারের আগেই...

কেন শ্রাবণ মাসেই শিবের বিশেষ আরাধনার রীতি? বিশ্বাস, এই সময়-পর্বে পার্বতীর সঙ্গে শিব তাঁর শ্বশুরবাড়িতে বাস করেন। কেন থাকেন? তারও কারণ আছে। শিব রাজা দক্ষের কাছে কথা দিয়েছিলেন তিনি এই শ্রাবণমাসভর তাঁর বাড়িতে থাকবেন। যেখানে শিবের এই নিবাসপর্ব চলবে সেটিই পরে বিখ্যাত দক্ষেশ্বর মহাদেব হিসেবে খ্যাত হয়। এই মন্দির এখন হরিদ্বারের কনখলে। সেই মতোই শিবকে মাসভর ভক্তেরা বড় আপন করে কাছে পান আর তাই তাঁর পূজা পর্ব পালন করেন, করেন ব্রত। শিবের মাস পবিত্র 'শাওন', বাংলা পঞ্জিকা অনুযায়ী ১ শ্রাবণ থেকে এটি শুরু। আগামী কাল ১৫ অগস্ট ৩০ শ্রাবণ শ্রাবণ মাসের শেষ তথা পঞ্চম সোমবার। আর শিবভক্তদের কাছে সোমবার বরাবরই বিশেষ। ফলে আগামিকাল সেই বিশেষ তিথিযোগ। বাকি ভারতের সঙ্গে শিবের আরাধনায় এদিন মেতে উঠবে বাংলাও। আসলে শিবের পুজো করলেই তাঁর আশীর্বাদ পাওয়া যায়। তবে শ্রাবণ মাসে শিবপুজো করলে তার বিশেষ ফল পাওয়া যায় বলে উল্লেখ রয়েছে শাস্ত্রে। শিবপুরাণের রুদ্র সংহিতায় বিভিন্ন ধরণের অন্ন-শস্য দিয়ে এ সময়ে শিবপুজোর কথা বলা হয়েছে।
 
শিবপুজোর কয়েকটি বিধি রয়েছে, সেগুলি অবশ্য পালনীয়: 

১. প্রতিদিন ২১টি বেলপাতায় চন্দন মাখিয়ে 'ওঁ নমঃ শিবায়' লিখে শিবলিঙ্গে অর্পণ করতে হবে। 

২. রোজ সকালে স্নানের পরে শিবমন্দিরে গিয়ে শিবের জলাভিষেক সম্পন্ন করতে হয়, অর্পণ করতে হয় কালো তিল। মন্দিরে কিছুক্ষণ 'ওঁ নমঃ শিবায়' মন্ত্র জপ করা বিধেয়। 

৩. শ্রাবণের কোনও একটি সোমবার জলে দুধ ও কালো তিল দিয়ে শিবলিঙ্গের অভিষেক করলে ভালো। অভিষেকের জন্য তামার পাত্রের পরিবর্তে অন্য কোনও ধাতুর পাত্র ব্যবহার করুন। এক্ষেত্রেও অভিষেকের সময়ে মন্ত্র জপ করতে হয়। 

৪. বিবাহে বাধা এলে শ্রাবণ মাসে রোজ শিবলিঙ্গে জাফরান মিশ্রিত দুধ অর্পণ করা বিধি।

এগুলি করলে কী ফললাভ:

এই সব বিধি মেনে গোটা শ্রাবণ মাস শিবের পুজো করলে ভক্তের সমস্ত মনস্কামনা পূর্ণ হয়। মানসিক শান্তি মেলে, রোগ-শোক দূর হয়। জটিল রোগমুক্তিও ঘটে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.