Relationship: সম্পর্কে জড়াতে চান না বেশিরভাগ পুরুষ, গবেষণায় চাঞ্চল্যকর তথ্য...

Relationship: কেন সম্পর্কে জড়াতে চান না পুরুষেরা? ২০১৯ সালে প্রথম যখন এই রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, তখন সংখ্যাটি ছিল ৫১ শতাংশ। তবে পরের রিপোর্টে যে তথ্য এলো, তাতে বোঝা গেল এক ধাক্কায় সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। তবে এর কারণ কী?

Updated By: May 23, 2023, 09:57 PM IST
Relationship: সম্পর্কে জড়াতে চান না বেশিরভাগ পুরুষ, গবেষণায় চাঞ্চল্যকর তথ্য...

Relationship, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রমশই বাড়ছে সিঙ্গল বা অবিবাহিতের সংখ্যা। জেন জেডের অনেকেই কেউ সম্পর্কে থাকতে চান না কেউ আবার সম্পর্ককে মান্যতা দিতে নারাজ। চারপাশে এমন অনেকেই আছেন, যারা সম্পর্কে জড়াতে চান না, এরা কমিটমেন্ট ফোবিয়ায় ভোগেন। এই কমিটমেন্ট ফোবিয়ায় আক্রান্ত বেশি পুরুষেরা। সিঙ্গল ডেট, চ্যাটে প্রেম, ওয়ান নাইট স্ট্যান্ডে অবধি মত থাকলেও তারা যেন কোনোভাবেই প্রেমের সম্পর্কে জড়াতে চান না!

আরও পড়ুন- Aditya Singh Rajput Funeral: চোখের জলে শেষযাত্রায় আদিত্য, কান্নায় ভেঙে পড়লেন অভিনেতার মা...

সম্প্রতি এক সমীক্ষার রিপোর্টেও উঠে আসছে এরকম তথ্যই। সেই রিপোর্ট অনুযায়ী, প্রতি ১০ জনে ৬ জন পুরুষই নিজের ইচ্ছায় সিঙ্গেল থাকতে চান। প্রশ্ন উঠছে, কেন বেশিরভাগ পুরুষের মধ্যেই এমন মনোভাব দেখা দিচ্ছে? নিউ পিউ রিসার্চ সেন্টার কর্তৃক প্রকাশিত এক সমীক্ষায় দেখা যাচ্ছে, ৩০ বছরের নিচে পুরুষদের মধ্যে ৬৩ শতাংশই প্রেমের সম্পর্কে জড়াতে চান না। তাঁদের জীবনে নারীসঙ্গের অভাব নেই তবে নিজের ইচ্ছাতেই তারা সম্পর্কে জড়ান না। ২০১৯ সালে প্রথম যখন এই রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, তখন সংখ্যাটি ছিল ৫১ শতাংশ। তবে সম্প্রতি প্রকাশিত রিপোর্টে তা বেড়ে গেছে প্রায় ১২ শতাংশ।  

কেন দিনে দিনে বাড়ছে সিঙ্গল থাকার প্রবণতা? মনোবিদ ফ্রেড ব়্যাবিনোউটজ মনে করেন ইন্টারনেটে এরোটিক সময় কাটানোর নেশাতেই সম্পর্কে যেতে চাইছেন না পুরুষেরা। আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে তিনি জানান, বর্তমানে যুবকরা সোশ্যাল মিডিয়ায় অনেকটা সময় কাটান। তারা অতিরিক্ত পরিমাণে অ্যাডাল্ট ছবি দেখেন। এই বিশেষজ্ঞের ধারণা, ব্লু ফিল্মের দেখায় অভ্যস্ত হওয়ার কারণেই প্রেমের সম্পর্কে জড়ান না অনেক পুরুষই। একা থাকাই পছন্দ করেন।

আরও পড়ুন- Noble Arrest: অনুষ্ঠানের টাকা ফেরত দিয়ে পেলেন জামিন, জেল থেকে বেরিয়েই নোবেল বললেন...

তাঁর মতে কোভিডে অনেকটা সময় একা কাটিয়েছেন তাঁরা তাই পরবর্তী সময়ে অনেকেই একাকী সময় কাটাতে অভ্যস্ত হয়ে পড়েছেন।এছাড়া অধিকাংশ পুরুষদের মধ্যে বেড়েছে হতাশাও। তারা সম্পর্কের কোনও দায়িত্ব নিতে নারাজ। বিশেষজ্ঞদের একাংশের মতে, এই প্রজন্মের পুরুষদের মধ্যে এ বিষয়টি বেশ হতাশাজনক। তবে এই ট্রেন্ড শুধুমাত্র পুরুষদের মধ্যেই আবদ্ধ নেই। নারীদের মধ্যেও কাজ করে এই প্রবণতা। তবে পুরুষদের তুলনায় সংখ্যাটা অনেকটাই কম। ৩৪ শতাংশ নারী, যাদের বয়স ৩০ এর কম, তারাও সিঙ্গেল থাকতেই পছন্দ করছেন বর্তমানে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.