হোটেল-রোস্তোরাঁয় খাবারের পরিমান বেঁধে দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

"যদি কেউ দুটি ইডলি খান, তাহলে তাঁকে চারটে ইডলি পরিবেশন করার প্রয়োজন কী?"- এবার এমনই প্রশ্নের মুখোমুখি হতে চলেছে দেশের হোটেল-রেস্তোরাঁগুলি। 'ইডলি'টা কেবল উদাহরণ, আসলে খাদ্য অপচয় রুখতে রেস্তোরাঁ এবং হোটেলে খাবারের পরিমান বেঁধে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। সরকারের তরফে হোটেল-রোস্তোরাঁগুলির জন্য একটি সম্পূর্ণ প্রশ্নমালাও তৈরি করা হয়েছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান জানিয়েছেন, খাবারের পাশাপাশি ক্রেতার অর্থেরও অপচয় হয় বর্তমান এই পদ্ধতিতে।

Updated By: Apr 11, 2017, 02:45 PM IST
হোটেল-রোস্তোরাঁয় খাবারের পরিমান বেঁধে দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

ওয়েব ডেস্ক: "যদি কেউ দুটি ইডলি খান, তাহলে তাঁকে চারটে ইডলি পরিবেশন করার প্রয়োজন কী?"- এবার এমনই প্রশ্নের মুখোমুখি হতে চলেছে দেশের হোটেল-রেস্তোরাঁগুলি। 'ইডলি'টা কেবল উদাহরণ, আসলে খাদ্য অপচয় রুখতে রেস্তোরাঁ এবং হোটেলে খাবারের পরিমান বেঁধে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। সরকারের তরফে হোটেল-রোস্তোরাঁগুলির জন্য একটি সম্পূর্ণ প্রশ্নমালাও তৈরি করা হয়েছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান জানিয়েছেন, খাবারের পাশাপাশি ক্রেতার অর্থেরও অপচয় হয় বর্তমান এই পদ্ধতিতে।

উল্লেখ্য, দিন পঁনেরো আগে "মন কি বাত" অনুষ্ঠানে দেশে অধিক হারে খাদ্য অপচয়ের বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। আর তারপরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এমন পদক্ষেপের মধ্যে একটি যোগসুত্র দেখতে পাচ্ছেন রাজনীতির কারবারিরা। তবে খাবারের পরিমান নির্ধারণের গোটা বিষয়টি এখনও পরিকল্পনার স্তরেই রয়েছে, হয়ত ভবিষ্যতে এমন আইন কার্যকর হতে পারে দেশের 'স্ট্যান্ডার্ড' হোটেল-রেস্তোরাঁগুলির জন্য। (আরও পড়ুন- নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণীতে ষোড়শ শতকেই 'মোদী ম্যাজিকে'র ইঙ্গিত)

.