করোনা থেকে বাঁচতে বার বার হাত ধুচ্ছেন! জলের অপচয় রুখতে কিছু ভেবেছেন?

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 2, 2020, 01:56 PM IST
করোনা থেকে বাঁচতে বার বার হাত ধুচ্ছেন! জলের অপচয় রুখতে কিছু ভেবেছেন?

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ৪৭ হাজারেরও বেশি মানুষের। ভারতে এই ভাইরাসে আক্রন্তের সংখ্যা এই মুহূর্তে ১,৭৬৪ যার মধ্যে মৃত্যু হয়েছে ৫০ জনের।

করোনাভাইরাসের টিকা এখনও আবিষ্কার হয়নি, তৈরি হয়নি কোনও ওষুধও। ফলে ম্যালেরিয়া বা এইচআইভি চিকিত্সার ওষুধের সাহায্যে করোনা আক্রান্তদের সারিয়ে তোলার চেষ্টা করছেন চিকিত্সকরা। এই পরিস্থিতিতে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দুনিয়ার অধিকাংশ মানুষেরই ভরসা ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার আর বার বার সাবান দিয়ে হাত ধোয়ায়।

কিন্তু ভেবে দেখেছেন কি এই ‘ভাল ভাবে’ হাত ধুতে গিয়ে প্রতিদিন কতটা জরের অপচয় হচ্ছে! সমীক্ষার তথ্য অনুযায়ী, প্রতি বছর ভারতের প্রায় ৬০ কোটি মানুষকে মারাত্মক জলসঙ্কটের মুখে পড়তে হয়। গত বছরের নীতি আয়োগের রিপোর্ট বলা হয়েছে, ২০২০ সালে দিল্লি, হায়দরাবাদ, চেন্নাই এবং বেঙ্গালুরুতে মাটির নিচের জলের স্তর অনেকটাই নেমে যাবে। ফলে এই শহরগুলিতে জলসঙ্কট আরও তীব্র হবে। সাম্প্রতিক বেশ কয়েকটি সমীক্ষার তথ্য অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে ভারতের ৪০ শতাংশ নাগরিককেই মারাত্মক জলসঙ্কটের মুখে পড়তে হবে।

তাহলে কী সচেতনতা শিকেয় তুলে হাত ধোয়া বন্ধ করে দিতে হবে?

একেবারেই নয়। বরং হাত ধোয়ার সময় কতগুলি বিষয় মাথায় রাখতে পারলেই অনেকটাই কমানো যাবে জলের অপচয়। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) প্রথমে কল চালিয়ে দু’হাত ভিজিয়ে নিয়ে কল বন্ধ করে দিন। এ বার ভেজা হাতে ভাল করে সাবান মাখুন। সাবান মেখে ভাল করে দু’হাতের আনাচে কানাচে পরিষ্কার করুন। শেষে কল চালিয়ে দু’হাত ভাল করে ধুয়ে নিন।

আরও পড়ুন: করোনা আতঙ্ক: বাজারে গেলে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি

২) এ ছাড়াও বোতলে থাকা একদিনের বাসি জল ফেলে না দিয়ে ওই জল হাত ধোয়ার কাজে লাগাতে পারেন।

৩) বালতিতে জল ভরে সেখান থেকে প্রয়োজন মতো জল কোনও ছোট পাত্রে করে হাত ধোয়ায় জন্য ব্যবহার করুন।

৪) বাড়ির ছোটদের হাত ধোয়ার সময় বড়দের খেয়াল রাখতে হবে যাতে জলের অবচয় না হয়। প্রয়োজনে ওদের হাত ধুয়ে দিতে হবে বড়দেরই।

এই বিষয়গুলি খেয়াল রাখলে জলের অপচয় অনেকটাই কমানো সম্ভব।

.