Excessive Sweating: বাইরে ফুরফুরে পরিবেশ, অথচ আপনি দরদরিয়ে ঘামছেন! বড় কোনও রোগের লক্ষণ নয় তো?

Excessive Sweating: এরকম হালকা ঠান্ডা পরিবেশেও ঘেমে ভাসাচ্ছেন তা একেবারেই স্বাভাবিক নয়। তাই এই ধরনের সমস্যায় বিশেষ ভাবে নজর দেওয়াা প্রয়োজন।

Updated By: May 10, 2024, 11:54 PM IST
Excessive Sweating: বাইরে ফুরফুরে পরিবেশ, অথচ আপনি দরদরিয়ে ঘামছেন! বড় কোনও রোগের লক্ষণ নয় তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইরে বৃষ্টি, ঠান্ডা পরিবেশ অথচ আপনি ঘামছেন। গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক, তবে এরকম হালকা ঠান্ডা পরিবেশেও ঘেমে ভাসাচ্ছেন তা একেবারেই স্বাভাবিক নয়। ঘাম হলে শরীরের অতিরিক্ত জল ও লবণ বেরিয়ে যায়। ফলে শরীরের তাপমাত্রা নেমে যায়। তাই এই ধরনের সমস্যায় বিশেষ ভাবে নজর দেওয়াা প্রয়োজন।

আরও পড়ুন: চুমু খাওয়া ভালো, তবে এই নিয়ম না মানলেই বিপদ!
অনেকেরই অতিরিক্ত ঘামের সমস্যা থাকে। এই বিষয়টি আসলে শারীরিক বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে। আবার অনেকের মুখ ও শরীরের তুলনায় হাতের তালুতে বা পায়ের পাতায় ঘাম বেশি হয়। একে হাইপার হাইড্রোসিস বলে।
স্বাভাবিক মাত্রায় ঘাম সবারই হয়ে থাকে। ঘাম শরীরের অত্যাবশ্যকীয় একটি প্রক্রিয়া। বরং ঘাম না হওয়াও কখনো বড় ধরনের অসুস্থতার লক্ষণ। হতে পারে আপনার শরীরের জলের মাত্রা কমে যাওয়াতেই হচ্ছে না ঘাম। তাই অতিরিক্ত ঘামও যেমন শারীরিক কিছু রোগের লক্ষণ আবার না ঘামলেও শরীরে থাকতে পারে নানা অসুখ। আর গরম ছাড়াই যদি আপনি ঘামেন তাহলে বুঝতে হবে বড়সড় রোগের লক্ষণ।
কেউ অতিরিক্ত ব্যায়াম করলে, নার্ভাস হলে কিংবা রোদে গেলে অতিরিক্ত ঘাম হতে পারে। আবার পরীক্ষার সময় অতিরিক্ত মানসিক চাপ থেকেও বেশি ঘাম হতে পারে। মসলাযুক্ত, ঝাল বা তৈলাক্ত খাবার অতিরিক্ত খেলেও বেশি ঘাম হতে পারে।
আয়োডিনযুক্ত খাবার যেমন- ব্রোকোলি, পেঁয়াজ, খাবারে অতিরিক্ত লবণ খেলেও ঘাম বেশি হতে পারে। আবার শারীরিক দুর্বলতা থেকেও ঘাম বেশি হয়। পাউডার ব্যবহার থেকেও ঘাম দূর করার পরিবর্তে তা আরও বাড়িয়ে দেয়। অতিরিক্ত ধূমপানও ঘামের কারণ হতে পাতে।

আরও পড়ুন: Akshaya Tritiya 2024 | Gold Buy: ১০ মিনিটেই দুয়ারে সোনা! অক্ষয় তৃতীয়ায় ব্লিংকিট-সুইগি দিচ্ছে 'সুবর্ণ' সুযোগ...
ঘামের সঙ্গে যেহেতু সোডিয়াম, পটাশিয়াম, বাই কার্বোনেট বেরিয়ে শরীর দুর্বল ও অস্থির হয়ে যায় তাই পানির সঙ্গে লবণ ও লেবু মিশিয়ে শরবত খেলে ভালো হয়। গরমে দইয়ের ঘোল ও ডাব খেতে পারেন।
কোল্ড ড্রিংকসের পরিবর্তে টাটকা ফলের রস খান। ভিটামিন বি-১২ এর অভাবে যেহেতু হাইপার হাইড্রোসিস হয়, তাই বি-কমপ্লেক্স যুক্ত খাবার খান। একবার রক্ত পরীক্ষা করে দেখে নিন, থাইরয়েড হয়েছে কি না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.