অ্যাপেলের iPad মিনি-র সঙ্গে পাল্লা দিতে নোকিয়া আনছে নয়া ট্যাবলেট N1

মাইক্রোসফটের আদেশ, তাই স্মার্টফোন আর বানাতে পারবে না নোকিয়া। তবে হাল ছাড়তে রাজি নয় নোকিয়া কর্তৃপক্ষ। স্মার্টফোন ছেড়ে ট্যাবলেটের দুনিয়ায় আধিপত্য বিস্তারের চেষ্টায় পা বাড়াল তারা। অ্যাপেলের আইপ্যাড মিনির সঙ্গে পাল্লা দিতে বাজারে আসছে নোকিয়ার ট্যাবলেট এন ওয়ান।

Updated By: Nov 20, 2014, 02:00 PM IST
অ্যাপেলের iPad মিনি-র সঙ্গে পাল্লা দিতে নোকিয়া আনছে নয়া ট্যাবলেট N1

ওয়েব ডেস্ক: মাইক্রোসফটের আদেশ, তাই স্মার্টফোন আর বানাতে পারবে না নোকিয়া। তবে হাল ছাড়তে রাজি নয় নোকিয়া কর্তৃপক্ষ। স্মার্টফোন ছেড়ে ট্যাবলেটের দুনিয়ায় আধিপত্য বিস্তারের চেষ্টায় পা বাড়াল তারা। অ্যাপেলের আইপ্যাড মিনির সঙ্গে পাল্লা দিতে বাজারে আসছে নোকিয়ার ট্যাবলেট এন ওয়ান।

তাইওয়ানের কোম্পানি ফক্সকম-এর N1-এর ম্যানুফ্যাকটার, ডিস্ট্রিবিউসন ও সেল- লাইসেন্স রয়েছে।

অ্যালুমিনিয়ামের তৈরি এই ট্যাবলেটে থাকছে অ্যানড্রয়েডের ললিপপ অপেরেটিং সফটওয়ার। ২০১৫ সালের প্রথমদিকেই চিনের বাজারে মিলবে এই ট্যাবলেট। ট্যাক্স ছাড়া এই ট্যাবলেটের দাম পড়বে প্রায় সাড়ে ১৫ হাজার টাকা।

মোবাইল ফোনের সঙ্গে একসময় সমার্থক ছিল এই ফিনিশ কোম্পানির নাম। কিন্তু প্রথমে অ্যাপেল ও পড়ে স্যামসং-এর কল্যাণে স্মার্টফোন মোবাইল দুনিয়া কবজা করার পর আস্তে আসতে প্রতিযোগীতায় পিছিয়ে পড়ে নোকিয়া। অবস্থা এতটাই খারাপ হয়ে যায় যে ফোন ও ডিভাইসের ব্যবসা ৭ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময় মাইক্রোসফটকে বেচে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

গত সপ্তাহে মাইক্রোসফট লুমিয়া সিরিজের স্মার্টফোন থেকে নোকিয়ার নাম ছেঁটে ফেলেছে। বিল গেটস-এর কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ থাকার কারণে ২০১৬ সালের আগে নোকিয়া আর কোনও স্মার্টফোন তৈরি করতেও পারবে না।  

যদিও নোকিয়ার তরফ থেকে জানানো হয়েছে আবার তারা স্মার্টফোন তৈরি করতে উদ্যোগী হবে।

তবে যতদিন তা নয় হচ্ছে, নয়া ট্যাবলেটের সাহায্যে নোকিয়া হৃতগৌরব ফেরাতে পারে কিনা সেটাই এখন প্রশ্ন।

 

.