Partial lunar eclipse: কোজাগরীর দিন বছরের শেষ চন্দ্রগ্রহণ! জেনে নিন এর ভাল-মন্দ...

Partial lunar eclipse: চন্দ্রগ্রহণ মূলত তিন প্রকার। পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। মহালয়া অমাবস্যায় সূর্যগ্রহণের পর এবার তার ১৫ দিনের মধ্যেই হতে চলেছে আরও একটি গ্রহণ। ২৮-২৯ অক্টোবর হতে চলেছে আংশিক চন্দ্রগ্রহণ। এটিই হবে এই বছরের শেষ গ্রহণ। এই গ্রহণ আবার হতে চলেছে কোজাগরী লক্ষ্মীপুজোর দিন।

Updated By: Oct 26, 2023, 12:25 PM IST
 Partial lunar eclipse: কোজাগরীর দিন বছরের শেষ চন্দ্রগ্রহণ! জেনে নিন এর ভাল-মন্দ...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এই মাসের শুরুতে, পৃথিবী থেকে একটি বৃত্তাকার সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। মনে হয়েছিল এই শেষ, তবে এই বছরে চমক এখনও শেষ হয়নি। নাসার মতে, পূর্ণিমার দিন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। সূর্য এবং চন্দ্রের মধ্যে পৃথিবী যখন মাঝখানে এসে সমান্তরাল রেখায় আবস্থান করে তখন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর ছায়া পুরো চন্দ্রের ওপর পড়লেই পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। অবশ্য, পৃথিবীর ছায়া আংশিক ভাবে চাঁদের ওপর পড়লে তখন আংশিক চন্দ্রগ্রহণ হয়ে থাকে। 

এই চন্দ্রগ্রহণ হল পৃথিবীর অবস্থান যখন চাঁদ এবং সূর্যের মাঝামাঝিতে হয়, কিন্তু চাঁদ, সূর্য এবং পৃথিবী এক সরলরেখায় অবস্থান করে না। এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণের সময় চন্দ্রপৃষ্ঠের ওপর ছায়া পড়বে। শনিবার চাঁদের অবস্থানের গতিকালে চাঁদ পৃথিবীর প্রচ্ছায়ায় প্রবেশ করবে না। 

আংশিক চন্দ্রগ্রহণ ২০২৩: সময় এবং তারিখ

প্রেস ইনফরমেশন ব্যুরো অনুসারে, ২৮ অক্টোবর মধ্যরাত থেকে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়তে শুরু করবে। ওই দিন গ্রহণ শুরু হবে রাত ১টা বেজে ৫ মিনিটে। ২৯ অক্টোবর রাত ২টো ২৪ মিনিটে গ্রহণ ছেড়ে যাবে। আংশিক চন্দ্রগ্রহণ ১ঘন্টা ১৯ মিনিট পর্যন্ত স্থায়ী করবে।

আরও পড়ুন: Horoscope Today: বিলাসিতায় খরচ বৃদ্ধি বৃষর, প্রেমে হতাশ মিথুন, পড়ুন রাশিফল

ভারতে কী এই চন্দ্রগ্রহণ দেখা যাবে?

স্পেস ডট কমের মতে, এই গ্রহণ বেশ কয়েকটি স্থান থেকে দেখা যাবে। এর মধ্যে রয়েছে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, উত্তর/পূর্ব দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগর, আর্কটিক এবং অ্যান্টার্কটিকা। পিআইবি অনুসারে, বিশেষ করে ভারতে মাঝরাত থেকে চাঁদের অন্ধকার হওয়ার দৃশ্য স্পষ্ট দেখা যাবে। নয়াদিল্লির দক্ষিণ-পশ্চিম আকাশে দেখা যাবে এই গ্রহণ। সর্বাধিক গ্রহণের সময়, চাঁদ দিগন্ত থেকে ৬২ ডিগ্রি উপরে থাকবে। ভারতে সবথেকে ভালো ভাবে গ্রহণ দৃশ্যমান হবে রাত ১টা ৪৫ মিনিটে।

আরও পড়ুন: Online gaming companies: ১ লক্ষ কোটি টাকার ট্যাক্স! অনলাইন গেমিং কোম্পানিগুলোকে নোটিশ কেন্দ্রের

আংশিক চন্দ্রগ্রহণ কিভাবে দেখবেন?

এই আংশিক চন্দ্রগ্রহণকে আপনি খালি চোখেই দেখতে পাবেন। আলাদা করে যা লাগবে তা হল একটা চেয়ার এবং চাদর। অ্যাস্ট্রোফটোগ্রাফাররা গ্রহণ ক্যাপচার করতে টেলিস্কোপিক লেন্স সহ একটি ক্যামেরা ব্যবহার করতে পারেন। এইবারের গ্রহণ যদি আপনি মিস করে যান তাহলে চিন্তা নেই। ১৭ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে চাঁদ আবার পৃথিবীর ছায়ায় ফিরে আসবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.