যারা মাস্ক পরছেন তাঁরা কি বাকি স্বাস্থ্যবিধি মেনে চলছেন? সমীক্ষার ফল ইতিবাচক

গবেষণা বলছে, অনেক ক্ষেত্রে ঝুঁকি অনুযায়ী জীবনযাত্রায় বদল আসে। সেই বিষয়টি "রিস্ক কম্পেনসেশনের" সঙ্গে যুক্ত।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 31, 2020, 03:16 PM IST
যারা মাস্ক পরছেন তাঁরা কি বাকি স্বাস্থ্যবিধি মেনে চলছেন? সমীক্ষার ফল ইতিবাচক
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন:  করোনা প্রতিষেধক এখনও অধরা। কোভিড লড়াইয়ে এখন মোক্ষম অস্ত্র মাস্কের ব্যবহার। কিন্তু মাস্ক পরে অন্য কোভিড স্বাস্থ্যবিধি না মানলে সবটাই জলে। যারা মাস্ক পরছেন তাঁরা কি বাকি স্বাস্থ্যবিধি মেনে চলছেন? 

এই নিয়েই সমীক্ষা চালিয়েছিলেন কেম্ব্রজি বিশ্ববিদ্যালয় ও কিংস কলেজের গবেষকরা। সেখানেই মিলেছে মন ভাল করা ফল। বিএমজে অ্য়ানালিসিস জার্নালে প্রকাশিত ফল অনুযায়ী, তাঁদের গবেষণার বিষয় ছিল স্বাস্থ্যর ক্ষেত্রে মানুষ ঝুঁকির সঙ্গে কেমন তাল মেলাচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম থেকেই মাস্ক ব্যবহারের কথা বলছে। সেক্ষেত্রে আম জনতা কি শুধুই মাস্কের জোরে বেঁচে থাকতে গিয়ে অন্য স্বাস্থ্যবিধি মানছেন না? তবে প্রফেসর ডেম থেরেসার নেতৃত্বে কেম্ব্রিজের এই গবেষণা দল "দ্যা ইন্ডিপেন্ডেন্ট" বলছে যারা মাস্ক পরছেন তাঁরা অন্য স্বাস্থ্যবিধি অবহেলা করছেন না।  যারা মাস্ক পরছেন তাঁরা হাত ধোয়ার ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মেনে চলছেন।

গবেষণা বলছে, অনেক ক্ষেত্রে ঝুঁকি অনুযায়ী জীবনযাত্রায় বদল আসে। সেই বিষয়টি "রিস্ক কম্পেনসেশনের" সঙ্গে যুক্ত। একটি নির্দিষ্ট ঝুঁকিমাত্রা পর্যন্ত মানুষের জীবনযাপনে বদল আসে না। তারপর ঝুঁকির মাত্রা অনুযায়ী বদল ধরা পড়ে। তবে যারা স্বাস্থ্য সচেতন হয়ে মাস্ক পরছেন তাঁদের বেশির ভাগই অন্য স্বাস্থ্যবিধি মেনে চলছেন। যা করোনা প্রতিরোধে সাহায্য করবে।

আরও পড়ুন, করোনার ভ্যাকসিনে কার্যকরী ভূমিকা থাকবে ভারতের! বলছেন মার্কিন বিশেষজ্ঞ