Petrol Price: অবশেষে কমল জ্বালানির দাম, জেনে নিন কত টাকায় কিনবেন আপনার শহরে

প্রতিটি রাজ্যের নিজস্ব ভ্যাট আইন রয়েছে।

Updated By: Nov 4, 2021, 08:23 AM IST
Petrol Price: অবশেষে কমল জ্বালানির দাম, জেনে নিন কত টাকায় কিনবেন আপনার শহরে

নিজস্ব প্রতিবেদন: বুধবার কেন্দ্র জ্বালানিতে শুল্ক কমানোর পরে, দীপাবলি উৎসবের দিন সারা দেশে সমস্ত জেলা এবং রাজ্যগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। এছাড়াও, বেশ কয়েকটি রাজ্য সরকারও পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট (VAT) কমিয়েছে।  ভ্যাট হল পণ্য ও পরিষেবার উপর আরোপিত একটি পরোক্ষ কর। প্রতিটি রাজ্যের নিজস্ব ভ্যাট আইন রয়েছে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL) এর ওয়েবসাইট অনুসারে, বৃহস্পতিবার এক লিটার পেট্রোল প্রতি লিটারে ১০৩.৯৭ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৬.৬৭ টাকা হয়েছে। অন্যদিকে, দেশের আর্থিক রাজধানী মুম্বাইতে, পেট্রোলের হার কমে হয়েছে ১০৯.৯৮ টাকা প্রতি লিটার, এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৯৪.১৪ টাকা হয়েছে। কলকাতায় পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা প্রতি লিটার। 

আরও পড়ুন: বিশেষ দীপাবলি অফারে home loan-র হার কমে ৬.৫ শতাংশ, জেনে নিন কোন ব্যাঙ্কে

কেন্দ্রীয় সরকার বুধবার ডিজেলের দাম প্রতি লিটারে ১০ টাকা এবং পেট্রোলের দাম ৫ টাকা কমিয়েছে। বার বার পণ্যের দাম এবং খরচ বৃদ্ধির অভিযোগ পাওয়ার পরে কেন্দ্রের তরফে এই ঘোষণা করা হয়েছে। 

বুধবারের এই হ্রাস শুল্কের সর্বকালের সর্বোচ্চ হ্রাস। গত বছরের মার্চ এবং মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের উপর করে প্রতি লিটারে ১৩ টাকা এবং ১৬ টাকা বৃদ্ধি হয় জার একটি অংশ এই হ্রাসের মাধ্যমে গ্রাহকদের কাছে ফিরে আসছে। শুল্ক বৃদ্ধির ফলে পেট্রোলের উপর কেন্দ্রীয় কর সর্বোচ্চ ৩২.৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ৩১.৮ টাকা প্রতি লিটার হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.