Pradhan Mantri Shramyogi Mandhan Yojana: মাসে জমান মাত্র ৫৫ টাকা, প্রতি মাসে পেনশন পাবেন ৩০০০

পিএম শ্রম যোগী মানধন যোজনার অধীনে জমা করা পেনশনের টাকা অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের তাদের আর্থিক চাহিদা মেটাতে সহায়তা করে। আবেদনকারী ৬০ বছর বয়সের পরে পেনশনের টাকা দাবি করতে পারেন।

Updated By: Apr 4, 2023, 12:26 PM IST
Pradhan Mantri Shramyogi Mandhan Yojana: মাসে জমান মাত্র ৫৫ টাকা, প্রতি মাসে পেনশন পাবেন ৩০০০

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের দরিদ্র ও নিম্নবিত্ত মানুষের জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্প চালাচ্ছে। এরকম একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা। এটি একটি সরকারি প্রকল্প, যা অসংগঠিত শ্রমিকদের বার্ধক্য এবং সামাজিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যে পরিচালিত হচ্ছে। অসংগঠিত শ্রমিক মানে এমন শ্রমিক যারা কোনও কোম্পানিতে কাজ করেন না কিন্তু অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন। তাদের জন্য, মোদী সরকার এই দুর্দান্ত প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন প্রকল্প চালু করেছিল। আপনিও যদি এই প্রকল্পের আওতায় আসেন, তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

এদের বলা হয় অসংগঠিত শ্রমিক

দেশে প্রায় ৪২ কোটি অসংগঠিত শ্রমিক রয়েছে। অসংগঠিত শ্রমিকরা হল গৃহকর্মী, ধোপা, রিকশা/ই-রিক্সা চালক, ইট-ভাটা শ্রমিক, মুচি, জমাদার, হকার, মিল শ্রমিক, হেড লোডার, এবং ভূমিহীন শ্রমিক। এছাড়াও কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শ্রমিক, চামড়া শ্রমিক, অডিও-ভিজ্যুয়াল শ্রমিক বা অন্যান্য অনুরূপ পেশায় কর্মরত শ্রমিকরাও এর আওতায় পড়েন।

স্বেচ্ছা এবং অবদানকারী পেনশন প্রকল্প

যে কেউ চাইলে এতে বিনিয়োগ করতে পারে। কন্ট্রিবিউটরি মানে আপনাকে এতে টাকা জমা দিতে হবে। এই প্রকল্পের অধীনে, সুবিধাভোগী ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে ৩০০০ টাকার ন্যূনতম নিশ্চিত পেনশন পাবেন। একই সঙ্গে উপভোক্তার মৃত্যুর পরে তাঁর স্ত্রী বা স্বামী পারিবারিক পেনশন হিসেবে ৫০ শতাংশ পেনশন পাবেন।

আরও পড়ুন: Direct Tax Collection: সরকারকে সুখবর দিল করদাতারা, কোষাগারে এল অনুমানের থেকে বেশি টাকা

জেনে নিন প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা কী

এই স্কিমের অধীনে, ১৮ থেকে ৪০ বছর বয়সী আবেদনকারীদের ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ৫৫ থেকে ২০০ টাকার মধ্যে একটি মাসিক বিনিয়োগ করতে হবে। মাসিক অবদানের পরিমাণ সুবিধাভোগীর বয়স এবং তিনি ভবিষ্যতে কত পেনশন চান তার উপর নির্ভর করে। প্রতি মাসে একটি নির্দিষ্ট পেনশনের পরিমাণ সুবিধাভোগীর অ্যাকাউন্টে জমা হয়। মেয়াদপূর্তিতে, সুবিধাভোগী ৩০০০ টাকা মাসিক পেনশন পাওয়ার অধিকারী হবেন।

এগুলি আবেদনের জন্য প্রয়োজনীয় শর্ত

আবেদনকারী অসংগঠিত শ্রমিকের মাসিক আয় প্রতি মাসে ১৫,০০০ টাকা বা তার কম হওয়া উচিত। তার কোনও সংগঠিত ক্ষেত্রের সদস্য হওয়া উচিত নয় (EPFO/NPS/ESIC)।

আবেদনকারীকে করদাতা হতে হবে না। সুবিধাভোগীর অবশ্যই আধার কার্ড এবং IFSC সহ একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট/জন ধন অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে।

আরও পড়ুন: SBI-তে সার্ভার ডাউন, বন্ধ নেট ব্যাংকিং, YONO এর মতো পরিষেবা!

পিএম শ্রমযোগী স্কিমের জন্য কীভাবে আবেদন করবেন

আপনি নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে এর জন্য আবেদন করতে পারেন। আপনার সঙ্গে আধার, সেভিংস বা জন ধন অ্যাকাউন্ট, ব্যাংক পাসবুক অথবা চেক, ব্যাংক স্টেটমেন্টের ফটোকপি থাকতে হবে। প্রাথমিক অবদানের পরিমাণ গ্রাম পর্যায়ের উদ্যোক্তাকে (ভিএলই) নগদে দেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.