Direct Tax Collection: সরকারকে সুখবর দিল করদাতারা, কোষাগারে এল অনুমানের থেকে বেশি টাকা

Tax Collection: কর আদায় প্রাথমিক বাজেটের তুলনায় ১৬.৯৭ শতাংশ বেশি এবং সংশোধিত অনুমানের তুলনায় ০.৬৯ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরের তুলনায় নেট কর সংগ্রহ ১৭.৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Updated By: Apr 4, 2023, 08:23 AM IST
Direct Tax Collection: সরকারকে সুখবর দিল করদাতারা, কোষাগারে এল অনুমানের থেকে বেশি টাকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও যদি আয়কর দেন, তাহলে এই খবরের আপডেট আপনার কাছে থাকা দরকার। ২০২২-২৩ আর্থিক বছরে, যা ৩১ মার্চ শেষ হয়েছে, করদাতারা সরকারী কোষাগারের প্রতি সদয় হয়েছে। এই সময়ের মধ্যে, নেট প্রত্যক্ষ কর সংগ্রহ এক বছরের আগের তুলনায় ১৭.৬৩ শতাংশ বেড়ে ১৬.৬১ লক্ষ কোটি টাকা হয়েছে। এই কর আদায় সংশোধিত বাজেটের অনুমানের তুলনায় বেশি।

বাজেট অনুমান ছিল ১৪.২০ লক্ষ কোটি টাকা

অর্থ মন্ত্রকের তরফে ২০২২-২৩ এর কর সংগ্রহের পরিসংখ্যান প্রকাশ করে বলা হয়েছিল যে সম্প্রতি শেষ হওয়া আর্থিক বছরে মোট প্রত্যক্ষ কর সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ১৯.৬৮ লক্ষ কোটি টাকা। এই কর সংগ্রহ ২০২১-২২ আর্থিক বছরে ১৬.৩৬ লক্ষ কোটি টাকার তুলনায় ২০.৩৩ শতাংশ বেশি। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য প্রত্যক্ষ কর সংগ্রহের জন্য বাজেটে অনুমান ছিল ১৪.২০ লক্ষ কোটি টাকা, যা পরে ১৬.৫০ লক্ষ কোটি টাকায় সংশোধন করা হয়েছিল।

আরও পড়ুন: Hanuman Jayanti: এই সব রাশির উপর ঝরে পড়বে হনুমানজির বিপুল আশীর্বাদ, আসবে সৌভাগ্য...

কর আদায় বেড়েছে ১৭.৬৩ শতাংশ

নেট কর সংগ্রহ প্রাথমিক বাজেটের অনুমানের তুলনায় ১৬.৯৭ শতাংশ বেশি এবং সংশোধিত অনুমানের তুলনায় ০.৬৯ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবর্ষের তুলনায় নেট কর সংগ্রহ ১৭.৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক বছর আগে এটি ছিল ১৪.১২ লাখ কোটি টাকা। অর্থ মন্ত্রক বলেছে যে ২০২২-২৩ আর্থিক বছরে মোট কর্পোরেট কর সংগ্রহ এক বছর আগের তুলনায় ১৬.৯১ শতাংশ বেড়ে ১০.০৪ লক্ষ কোটি টাকা হয়েছে।

আরও পড়ুন: SBI-তে সার্ভার ডাউন, বন্ধ নেট ব্যাংকিং, YONO এর মতো পরিষেবা!

ব্যক্তিগত আয়কর বৃদ্ধি

সদ্য সমাপ্ত আর্থিক বছরে মোট ব্যক্তিগত আয়কর সংগ্রহ (এসটিটি সহ) দাঁড়িয়েছে ৯.৬০ লক্ষ কোটি টাকা। এইভাবে, ২০২১-২২ আর্থিক বছরে ৭.৭৩ লক্ষ কোটি টাকার তুলনায় ২৪.২৩ শতাংশ বৃদ্ধি নিবন্ধিত হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরে ৩,০৭,৩৫২ কোটি টাকার রিফান্ডও দেওয়া হয়েছিল, যা এক বছর আগের ২,২৩,৬৫৮ কোটি টাকার তুলনায় ৯৭.৪২ শতাংশ বেশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.